ইরানি তেল ট্যাংকার জব্দ করতে যুক্তরাষ্ট্রের পরোয়ানা জারি

বণিক বার্তা অনলাইন

ইরানের তেলবাহী সুপার ট্যাংকার গ্রেস-ওয়ানকে জিব্রাল্টার কর্তৃপক্ষ মুক্তি দেওয়ার একদিন পরই তা জব্দ করতে পরোয়ানা জারি করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার দেশটির বিচার বিভাগ এ পরোয়ানা জারি করেছে। খবর স্পুটনিক নিউজ।

খবরে বলা হয়েছে, আন্তর্জাতিক জরুরি অর্থনৈতিক শক্তি আইন (আইইইপিএ) ও সন্ত্রাসবাদ, ব্যাংক জালিয়াতি এবং অর্থ পাচারের ওপর ভিত্তি করে জাহাজ এবং জাহাজে থাকা সব তেল বাজেয়াপ্ত করার নির্দেশ দেওয়া হয়েছে।

৪ জুলাই যুক্তরাজ্য নিয়ন্ত্রিত জিব্রাল্টার প্রণালী থেকে ইরানি তেলবাহী সুপার ট্যাংকার গ্রেস-ওয়ান জব্দ করে ব্রিটিশ মেরিন সেনারা। ইতোমধ্যেই জাহাজের সব ক্রুকে মুক্তি দিয়েছে জিব্রাল্টার কর্তৃপক্ষ। জব্দ করার পর থেকে ইরান ও ব্রিটেনের মধ্যে কূটনৈতিক অচলাবস্থা দেখা দিয়েছে। নিষেধাজ্ঞা লঙ্ঘন করে সিরিয়ায় যাচ্ছে না নিশ্চিত হওয়ার পর যুক্তরাষ্ট্রের বিরোধিতা সত্ত্বেও জিব্রাল্টারের সুপ্রিম কোর্টের শুনানি শেষে বৃহস্পতিবার তেল ট্যাংকারটি মুক্তি দেয় কর্তৃপক্ষ।

মুক্তি দেওয়ার পর ইরানি তেল ট্যাংকার অবস্থান পরিবর্তন করলেও জিব্রাল্টারের নোঙ্গর থেকে বের হয়নি। তবে এটা পরিষ্কার নয় যে, নোঙ্গর ছেড়ে যাওয়ার জন্য জাহাজটি শিগগিরই প্রস্তুতি নিতে পারবে কিনা। এ ব্যাপারে জিব্রাল্টার কর্তৃপক্ষের কোনও বক্তব্য পাওয়া যায়নি।

তবে ইরানের বন্দর ও সমুদ্র বিষয়ক জাতীয় সংস্থার উপ-প্রধান জলিল ইসলামি জানিয়েছিলেন, তারা তেল ট্যাংকারটিকে ছাড়িয়ে আনতে সর্বাত্মক চেষ্টা চালাচ্ছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন