ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৫০ হাজার ছুঁয়েছে

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গু আক্রান্ত হয়ে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ১ হাজার ৭১৯ জন নতুন রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। এর মধ্য দিয়ে চলতি বছরের সাড়ে আট মাসে দেশের হাসপাতালগুলোয় ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা ৫০ হাজারে পৌঁছেছে। তবে এসব রোগীর প্রায় ৮৫ শতাংশই সুস্থ হয়ে বাসায় ফিরেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, ঈদের দিন দেশের সরকারি-বেসরকারি হাসপাতালগুলোয় সব মিলিয়ে ১ হাজার ২০০ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছিল। পরদিন সংখ্যা বেড়ে দাঁড়ায় ১ হাজার ৮৮০ জনে। এর পরদিন তা আরো বেড়ে ১ হাজার ৯২৯ জনে উন্নীত হয়। তবে পরবর্তী ২৪ ঘণ্টায় নতুন রোগীর সংখ্যা কমেছে ২১০ জন।

হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার জানান, বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ঢাকার সরকারি-বেসরকারি হাসপাতালগুলোয় ভর্তি হয়েছে ৭৫৯ জন ডেঙ্গু রোগী। আর ঢাকার বাইরের হাসপাতালগুলোয় ভর্তি হয়েছে ৯৬০ জন ডেঙ্গু রোগী। এর আগের দিন এ সংখ্যা ছিল যথাক্রমে ৮১১ ও ১ হাজার ১১৮।

সর্বশেষ ২৪ ঘণ্টার তথ্যে নতুন করে হাসপাতালে ভর্তি রোগী কমলেও দেশের হাসপাতালগুলোয় বর্তমানে ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়তির দিকে রয়েছে। সরকারি হিসাবে, দেশের হাসপাতালগুলোয় বর্তমানে ৭ হাজার ৭১৬ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছে। এর মধ্যে ঢাকার হাসপাতালগুলোয় ৪ হাজার ১৫ জন ও ঢাকার বাইরের হাসপাতালগুলোয় ৩ হাজার ৭০১ জন চিকিৎসা নিচ্ছে। এর আগের দিনও দেশজুড়ে ৭ হাজার ৫৭০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে চিকিৎসাধীন ছিল। এর মধ্যে ঢাকার হাসপাতালে ভর্তি ছিল ৩ হাজার ৯১০ জন ডেঙ্গু রোগী। ঢাকার বাইরের হাসপাতালগুলোয় চিকিৎসাধীন ছিল ৩ হাজার ৬৬০ জন ডেঙ্গু রোগী।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, চলতি বছরের শুরু থেকে ১৬ আগস্ট পর্যন্ত প্রায় সাড়ে আট মাসে দেশের হাসপাতালগুলোয় ডেঙ্গু আক্রান্ত হয়ে ৪৯ হাজার ৯৯৯ জন রোগী ভর্তি হয়েছে। দেশের ইতিহাসে এটাই এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির সর্বোচ্চ রেকর্ড।

মূলত সেপ্টেম্বর মাস পর্যন্ত দেশে ডেঙ্গুর প্রকোপ বজায় থাকে। সেই হিসাবে ডেঙ্গুর মৌসুম রয়েছে আরো প্রায় দেড় মাস। এ সময়ের মধ্যে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা আরো বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। ডেঙ্গু আক্রান্ত সবার সুচিকিৎসা নিশ্চিত করার জন্য সরকারি-বেসরকারি হাসপাতালগুলো চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে আশার কথা হলো, ডেঙ্গু আক্রান্ত রোগীদের সিংহভাগই পুরোপুরি সুস্থ হয়ে হাসপাতালের ছাড়পত্র নিয়ে বাসায় ফিরেছে।

সরকারি হিসাব অনুযায়ী, বছরের শুরু থেকে আগস্টের ১৬ তারিখ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ৪৯ হাজার ৯৯৯ জন রোগীর মধ্যে ৪২ হাজার ২৪৩ জনই হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছে। অর্থাৎ, মশাবাহিত রোগটিতে আক্রান্তদের প্রায় ৮৫ শতাংশই পুরোপুরি সুস্থ হয়েছে।

এদিকে চলতি বছর এখন পর্যন্ত দেশে ৪০ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছে বলে নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর। যদিও বেসরকারি হিসাবে এ সংখ্যা অনেক আগেই ১০০ ছাড়িয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন