রবিবার | নভেম্বর ১৭, ২০১৯ | ৩ অগ্রহায়ণ ১৪২৬

খেলা

সিটির প্রতিশোধ মিশন মাঠে নামছে রিয়াল

গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে নাটকীয় কোয়ার্টার ফাইনালে দ্বিতীয় লেগে টটেনহামকে হারানোর পরও বিদায় নিতে হয় ম্যানচেস্টার সিটিকে। ‘অ্যাওয়ে’ গোলে সেমির টিকিট পায় টটেনহাম। সেই হারের প্রতিশোধ নেয়ার সুযোগ আজ পেপ গার্দিওলার দলের সামনে। তবে চ্যাম্পিয়ন্স লিগে নয়, ইংলিশ প্রিমিয়ার লিগে। ২০১৯-২০ মৌসুমে আজ নিজেদের দ্বিতীয় ম্যাচেই স্পার্সদের সামনে পেয়েছে সিটিজেনরা। ইউরোপসেরা লিভারপুল আজ খেলবে এভারটনের মাঠে, আর এমিরেটসে আর্সেনালের প্রতিপক্ষ বার্নলে।

গত মৌসুমে প্রথমবারের মতো ঘরোয়া ‘ত্রিমুকুট’ জয় করে ম্যানসিটি। তবে চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি ছাড়া সাফল্যের ষোলোকলা কি পূর্ণ হতে পারে? আক্ষেপ তাই রয়েই গেছে। তাও আবার নাটকীয় আর বিতর্কিত এক সিদ্ধান্তের বলি সিটিজেনরা। ঘরের মাঠে প্রথম লেগটা ১-০ গোলে জিতেছিল টটেনহাম। দ্বিতীয় লেগে স্বাগতিক সিটি ৪-৩ গোলে এগিয়ে থাকার মুহূর্তে যোগ করা সময়ে গোল করে ইতিহাদে নীল ঢেউ তোলেন রহিম স্টার্লিং। তবে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির সিদ্ধান্তে থামে সেই উৎসব, অফসাইড দেখিয়ে গোল বাতিল করা হয়। মহানাটকীয় সেই ঘটনার পর ৩-৪ গোলে হেরেও ‘অ্যাওয়ে’ সেমিফাইনালে উঠে যায় মাউরিসিও পচেত্তিনোর দল।

সিটি জয়বঞ্চিত হয়, হ্যাটট্রিক কেড়ে নেয়া হয় স্টার্লিংয়ের। তবে গত মৌসুমটি যেখানে শেষ করেছেন, নতুন মৌসুমটি ঠিক সেখান থেকেই শুরু করলেন স্টার্লিং। নতুন মৌসুমে তার হ্যাটট্রিকে ভর দিয়েই প্রথম ম্যাচে ওয়েস্ট হামকে ৫-০ গোলে বিধ্বস্ত করে সিটিজেনরা।

নতুন মৌসুমে শুভসূচনা করেছে টটেনহামও। অবশ্য অ্যাস্টন ভিলার বিপক্ষে জয়টা মোটেও স্বস্তিদায়ক ছিল না। শুরুতে পিছিয়ে পড়া স্পার্সরা জিতেছে শেষ ৫ মিনিটে হ্যারি কেনের জোড়া গোলে ভর দিয়ে। কেন দলকে সতর্ক করে দিয়ে বলেছেন, শিরোপার দাবিদার হয়ে উঠতে চাইলে এভাবে শুরুতেই পিছিয়ে পড়া চলবে না তাদের। ইংলিশ স্ট্রাইকারের কথায়, ‘ভালো শুরুটা নিশ্চিত করতে হবে আমাদের। যতটা সম্ভব বল আমাদের কাছে রাখতে হবে। আমাদের পুরো বিশ্বাস আছে, কিন্তু সামনে অনেক দীর্ঘ পথ।’

আজ সিটি-স্পার্স দ্বৈরথের আগেই মাঠে নামছে লিভারপুল। উড়ন্ত লিভারপুলের সামনে হোঁচট খাওয়া সাউদাম্পটন। লিগের প্রথম ম্যাচেই বার্নলের কাছে ০-৩ গোলে হেরে বসেছে সাউদাম্পটন। নিউক্যাসলকে ১-০ গোলে হারিয়ে সূচনা করা আর্সেনাল আজ খেলবে বার্নলের বিপক্ষে।

স্প্যানিশ লা লিগার নতুন মৌসুম শুরু হয়ে গেছে শুক্রবারই। প্রথম দিন মাঠে নামে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা। কাতালানরা মুখোমুখি হয় অ্যাথলেটিক বিলবাওয়ের। আজ নামছে রিয়াল মাদ্রিদ। জিনেদিন জিদানের দল খেলবে সেল্টা ভিগোর মাঠে। বুন্দেসলিগাও শুরু হয়েছে। প্রথম দিন মাঠে ছিল বায়ার্ন, তাদের প্রতিপক্ষ হার্থা বার্লিন। আজ খেলবে বরুশিয়া ডর্টমুন্ড। গত মৌসুমে শেষ দিন শিরোপা হারানো ডর্টমুন্ড আজ খেলবে অগসবুর্গের বিপক্ষে। এএফপি, বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন