ইতালিতে অভিবাসী সংকট : সমুদ্রে আটকে আছে উদ্ধারকৃত অভিবাসীরা

বণিক বার্তা ডেস্ক

ওপেন আর্মস নামে একটি দাতব্য উদ্ধারকারী জাহাজ ভূমধ্যসাগরে লিবিয়ার নিকটবর্তী অঞ্চল থেকে ১৪৭ অভিবাসীকে উদ্ধার করেছে। এসব অভিবাসীর অধিকাংশ আফ্রিকার বিভিন্ন দেশের নাগরিক। উদ্ধারকৃত অভিবাসীদের মুমূর্ষু ও বিভিন্নভাবে অসুস্থ ১৩ জন ছাড়া বাকি ১৩৪ জন ১৫ রাত ধরে দক্ষিণ ইতালির লাম্পেডুসা দ্বীপের উপকূলে রাত কাটাচ্ছে। খবর এপি ও রয়টার্স।

অভিবাসী প্রবেশ করতে দেয়া না-দেয়ার বিতর্কে ইতালির জোট সরকার সংকটে ভুগছে। জোটের দক্ষিণপন্থীরা অভিবাসীদের ইতালিতে প্রবেশের বিরোধী হলেও দেশটির প্রধানমন্ত্রীসহ সরকারের শক্তিশালী একটা অংশ এদের পক্ষে। এছাড়া ইউরোপীয় ইউনিয়নও (ইইউ) অভিবাসীদের গ্রহণের পক্ষে রয়েছে।

দেশটিতে প্রবেশ নিয়ে একটি মামলার রায় অভিবাসীদের পক্ষে হওয়া সত্ত্বেও দেশটির ডানঘেঁষা স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তিও সালভিনি দুই সপ্তাহ ধরে ১৩৪ জনকে ইতালি প্রবেশ ঠেকিয়ে রেখেছেন। এদিকে ফ্রান্স, জার্মানি, রোমানিয়া, পর্তুগাল, স্পেন ও লুক্সেমবুর্গ অভিবাসীদের পুনর্বাসনের সহায়তার আশ্বাস দিয়েছে।

বিভিন্ন দেশের আশ্বাস সত্ত্বেও সালভিনির স্বরাষ্ট্র মন্ত্রণালয় অভিবাসীদের বিষয়ে দ্বিধাগ্রস্ত রয়ে গেছে। অন্য দেশগুলো অভিবাসীদের সহায়তা দেয়ার ব্যাপারে কতটা আন্তরিক, বিষয়টি এখনো পরিষ্কার নয় বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন