কাশ্মীরের পূর্ব গৌরব পুনঃপ্রতিষ্ঠার ঘোষণা মোদির

বণিক বার্তা ডেস্ক

ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে দেয়া ভাষণে কাশ্মীরের পূর্ব গৌরব পুনঃপ্রতিষ্ঠার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নয়াদিল্লির ঐতিহাসিক লালকেল্লায় দেয়া ভাষণে তিনি বলেন, কাশ্মীরের বিশেষ মর্যাদা হরণ রাজ্যটিকে পিছিয়ে ফেলবে না, বরং তা রাজ্যটির পূর্ব গৌরব পুনঃপ্রতিষ্ঠা করতে সাহায্য করবে। খবর বিবিসি।

গতকালের ভাষণে তিনি বলেন, ভারতের উন্নয়নে কাশ্মীর ভবিষ্যতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। রাজ্যটি সংবিধানের ৩৭০ ধারার অধীনে যে বিশেষ মর্যাদা ভোগ করত, তা দুর্নীতিকেই উৎসাহিত করেছে বলেও মন্তব্য করেছেন মোদি। তবে গত সপ্তাহ থেকে রাজ্যটির বিশেষ মর্যাদা রদ করার পর থেকে সেখানকার উদ্ভূত পরিস্থিতি নিয়ে কোনো কিছু বলেননি তিনি।

প্রসঙ্গত, দীর্ঘ আন্দোলনের পর ১৯৪৭ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে ১৪ ও ১৫ আগস্ট স্বাধীনতা লাভ করে জন্ম নেয় পাকিস্তান ও ভারত।

এদিকে গত বুধবার পাকিস্তানের স্বাধীনতা দিসব উপলক্ষে প্রদত্ত ভাষণে কাশ্মীরের বিশেষ মর্যাদা উঠিয়ে নেয়ার সমালোচনা করেছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, এখন সারা বিশ্বের দৃষ্টি কাশ্মীর ও পাকিস্তানের ওপর। কাশ্মীরে ভারত কারফিউ জারি করে যা করছে, তার যতটুকু সম্ভব আমরা বিশ্বসমাজকে অবহিত করছি। কাশ্মীরে সৃষ্ট পরিস্থিতির জন্য ভারত দায়ী, এ বার্তাটিই আমরা বিশ্বসমাজের কাছে পৌঁছাতে চাইছি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন