বৃহস্পতিবার | নভেম্বর ১৪, ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

আন্তর্জাতিক খবর

হংকং বিক্ষোভ : শির সঙ্গে ব্যক্তিগত সাক্ষাতের পরামর্শ ট্রাম্পের

বণিক বার্তা ডেস্ক

বিতর্কিত বহিঃসমর্পণ বিল নিয়ে বিক্ষোভকারী-প্রশাসনের মুখোমুখি অবস্থানে দুই মাসেরও বেশি সময় ধরে প্রায় অচল হয়ে পড়েছে বিশ্ব অর্থনীতির অন্যতম গুরুত্বপূর্ণ আর্থিক হাব হংকং। শহরটিতে চলমান বিক্ষোভ নিয়ে এতদিন পর মুখ খুললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শহরটির রাজনৈতিক সংকট কাটিয়ে উঠতে নিজের সঙ্গে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ব্যক্তিগত বৈঠকের প্রস্তাব করেছেন  মার্কিন প্রেসিডেন্ট। খবর বিবিসি।

হংকংয়ে সৃষ্ট পরিস্থিতি মানবিকভাবে সমাধানে শির আন্তরিকতা নিয়ে লেশমাত্র সন্দেহ নেই বলে এক টুইটবার্তায় জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তবে বেইজিংয়ের সঙ্গে ওয়াশিংটনের প্রক্রিয়াধীন এক বাণিজ্যিক চুক্তিকে ট্রাম্প প্রশাসন শেষ পর্যন্ত হংকং বিক্ষোভের সঙ্গে মিলিয়ে দেখছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। বিশ্ব অর্থনীতির প্রধান দুই শক্তির মধ্যে চলমান বাণিজ্যযুদ্ধের সঙ্গে দাবার ঘুঁটি হিসেবে যুক্তরাষ্ট্র হংকংকে ব্যবহার করছে বলে মন্তব্য করেছেন তারা।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট টুইট বার্তায় লিখছেন, চীন আমাদের সঙ্গে একটি বাণিজ্যিক চুক্তি করতে আগ্রহী। তবে আমাদের সঙ্গে চুক্তি করার আগে দেশটির হংকং সমস্যা মানবিকভাবে সমাধান করা উচিত।

উল্লেখ্য, দুই মাসেরও বেশি সময় আগে বহিঃসমর্পণ বিলকে কেন্দ্র করে হংকংয়ে শুরু হওয়া বিক্ষোভ মূল দাবিকে ছাড়িয়ে ধীরে ধীরে বিস্তৃত হতে থাকে। বহিঃসমর্পণ বিল বাতিলের পাশাপাশি বিক্ষোভকারীরা শহরটির বিভিন্ন গণতান্ত্রিক সংস্কারের দাবি জানিয়ে আসছেন। এদিকে গণবিক্ষোভের তোপে শহরটির প্রধান নির্বাহী ক্যারি লাম বিলটি বাতিলের ঘোষণা দিলেও আনুষ্ঠানিকভাবে বিলটি এখনো বাতিল করা হয়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন