ভুট্টা আমদানির অনুমতি দিচ্ছে শ্রীলংকা

বণিক বার্তা ডেস্ক

চলতি মৌসুমে অভ্যন্তরীণ উৎপাদন ঘাটতি হওয়ায় ৮০ হাজার টন ভুট্টা আমদানির অনুমতি দিচ্ছে শ্রীলংকা। পশুখাদ্যের জন্য ২০২০ সালের ৩১ জানুয়ারির মধ্যে এসব ভুট্টা আমদানির অনুমতি দিতে যাচ্ছে সরকার। পণ্যটি আমদানির জন্য এরই মধ্যে দেশটির জাতীয় খাদ্য নিরাপত্তা বোর্ড বেশকিছু লাইসেন্স ইস্যু করেছে। খবর ইকোনমি নেক্সট।

পশুপালন কোম্পানিগুলোর অনুরোধের পরিপ্রেক্ষিতে জাতীয় খাদ্য নিরাপত্তা বোর্ডকে ৫০ হাজার মেট্রিক টন ভুট্টা আমদানির অনুমতি দিয়েছে শ্রীলংকার মন্ত্রিপরিষদ।

এছাড়া নিবন্ধিত খাদ্য উৎপাদন প্রতিষ্ঠান ও পোলট্রি ফার্মের জন্য আরো ৩০ হাজার মেট্রিক টন ভুট্টা আমদানির লাইসেন্স প্রদান করা হয়েছে। তবে আমদানীকৃত এসব ভুট্টার জন্য প্রতি কেজিতে ১০ রুপি করে মূল্য সংযোজন কর নির্ধারণ করা হয়েছে।

২০১৮-১৯ সালে শ্রীলংকার প্রধান কৃষি উৎপাদনের মৌসুমে (মাহা) ২ লাখ ৫০ হাজার টন ভুট্টা উৎপাদন হয়েছে, যা প্রাক্কলনের চেয়ে ৩ লাখ ৩০ হাজার টন কম। ৮৯ হাজার হেক্টর ভুট্টা চাষের পরও বিভিন্ন পোকা ও সংক্রমিত রোগের কারণে ফসলটির উৎপাদন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে অপ্রধান মৌসুম ইয়ালা’তে ফসল কোনোভাবে ক্ষতিগ্রস্ত না হলে ১০ হেক্টরে ৩৬ হাজার টন ভুট্টা উৎপাদন হবে বলে প্রাক্কলন করা হয়েছে।

প্রসঙ্গত, শ্রীলংকার কৃষি খাত কম উৎপাদনশীল ও তীব্র প্রতিযোগিতামূলক হওয়ায় এটি দেশটির অর্থনীতির সর্বাধিক নিয়ন্ত্রিত একটি খাতে পরিণত হয়েছে। এছাড়া গত দশকের মধ্যে দেশটিতে ভুট্টা সংগ্রহের ক্ষেত্রে বেশকিছু প্রতিষ্ঠানের আত্মপ্রকাশ ঘটেছে। যারা রাজনৈতিকভাবে অত্যন্ত শক্তিশালী। তবে লাইসেন্স প্রদানের মাধ্যমে দেশটির সরকার বেশ লাভবান হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন