খানাখন্দে ভরা মৌলভীবাজার চাতলাপুর সড়ক

দুর্ভোগে পরিবহনকর্মী ও যাত্রীরা

বণিক বার্তা প্রতিনিধি মৌলভীবাজার

খানাখন্দে ভরে উঠেছে মৌলভীবাজার-চাতলাপুর সড়ক। এতে দুর্ভোগ পোহাতে হচ্ছে এ সড়কে চলাচলকারী যানবাহনের কর্মী ও যাত্রীদের। সড়কটির এ দুরবস্থার কারণে যাতায়াতে সময়ও লাগছে বেশি। সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ) সূত্রে জানা গেছে, ৪৩ কোটি টাকা ব্যয় ধরে সড়কটি সংস্কারে একটি প্রকল্প নেয়া হয়েছে। তবে এখনো কার্যাদেশ দেয়া হয়নি।

স্থানীয় সূত্রে জানা গেছে, মৌলভীবাজার সদর থেকে কমলগঞ্জ উপজেলার চাতলাপুর পর্যন্ত বিস্তৃত এ সড়কের দৈর্ঘ্য ৩৩ দশমিক ৫ কিলোমিটার। সড়কটি দিয়ে কমলগঞ্জ ও কুলাউড়া উপজেলার দক্ষিণাঞ্চলের মানুষ জেলা সদরে আসা-যাওয়া করে। আশপাশের চা বাগান ও চাতলাপুর স্থলবন্দরেও এ সড়ক দিয়েই যাতায়াত করতে হয়। এ কারণে প্রতিদিন হাজারো যানবাহন সড়কটি দিয়ে চলাচল করে। তবে বছর তিনেক ধরেই সড়কটি চলাচলের অযোগ্য হয়ে আছে। মাঝে মধ্যে ইট-সুরকি ফেলে গর্ত ভরাট করে দেয়া হয়। তবে কিছুদিন গেলেই ওই ইট-সুরকি উঠে গর্ত আগের রূপ নিচ্ছে।

সরেজমিন দেখা গেছে, মৌলভীবাজার শহর অংশ থেকেই সড়কটিতে ছোট-বড় অসংখ্য গর্ত সৃষ্টি হয়েছে। মাইজপাড়া, ছড়ারপাড়, চক্ষু হাসপাতাল, শিমুলতলা, লঙ্গুরপুল, কাছারিবাজার, চৈত্রঘাট ও বাবুরবাজারে সড়কের অবস্থা খুবই নাজুক। কিছু কিছু স্থানে ইট-সুরকি ফেলা হলেও বৃষ্টির কারণে তা উঠে যাচ্ছে। এ অবস্থার মধ্য দিয়েই সড়কটিতে কোনোমতে যানবাহন চলাচল করছে। আবার অনেকে দুর্ভোগ এড়াতে কমলগঞ্জ উপজেলার বাবুরবাজার থেকে দেওরাছড়া চা বাগান ও কালেঙ্গা হয়ে মৌলভীবাজার শহরে আসা-যাওয়া করছেন। এতে ওই সড়কটিতে যানবাহনের চাপ বেড়ে গেছে।

মৌলভীবাজার-চাতলাপুর সড়ক দিয়ে চলাচলকারী সিএনজিচালিত অটোরিকশার চালক বিপুল মালাকার বলেন, এ সড়কে গাড়ি চালাতে গিয়ে প্রতিনিয়ত আমরা ঝুঁকির মধ্যে থাকি। কারণ রাস্তার মাঝে গর্তে ভারসাম্য রাখা খুব কঠিন। কিছু কিছু স্থানে ইট বিছানো হয়েছে। তবে এতে আরো সমস্যা রেড়েছে। ঝাঁকুনিতে গাড়ির নাট-বল্টু ঢিলা হয়ে যায়। বেহাল এ সড়কের কারণে প্রতি সপ্তাহেই গাড়ি মেরামত করতে হয়। যা আয় করি, তার একটা বড় অংশ চলে যায় মেরামতের কাজে। তিনি বলেন, আগে এ সড়ক দিয়ে শমসেরনগর যেতে সময় লাগত ৪০ মিনিট। এখন সোয়া ১ ঘণ্টার আগে পৌঁছানো যায় না।

লুত্ফুর রহমান নামের স্থানীয় এক বাসিন্দা বলেন, রাস্তার অবস্থা অনেক দিন ধরেই খারাপ। এক প্রকার বাধ্য হয়ে এ পথে আসা-যাওয়া করতে হয়। খারাপ রাস্তার কারণে কষ্ট হয়। সময়ও বেশি লাগে।

সওজ সূত্রে জানা গেছে, মাস তিনেক আগে মৌলভীবাজার-শমসেরনগর-চাতলাপুর সড়কের সংস্কারকাজের দরপত্র হয়েছে। তবে এখনো কার্যাদেশ দেয়া হয়নি। প্রকল্পের অধীনে ৪৩ কোটি টাকায় সড়কটির ২০ কিলোমিটার অংশ সংস্কার করা হবে। তবে সড়কের যেসব অংশে বাজার পড়েছে, সেসব অংশে মেরামত করা হবে না। এছাড়া যেসব স্থান বন্যার পানিতে ডুবেছিল, সেসব স্থানও আপাতত সংস্কার করা হবে না। ওই স্থানগুলো উঁচু করে পুনর্নির্মাণ করা হবে।

জানতে চাইলে সওজ মৌলভীবাজারের উপবিভাগীয় প্রকৌশলী মো. রাশেদুল হক বলেন, দরপত্র মূল্যায়নের পর্যায়ে আছে। মূল্যায়নের পর অনুমোদন দেয়া হবে। অনুমোদনের দেড় মাস পর কাজ শুরু হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন