মেসেঞ্জারের আলাপচারিতা শুনেছেন ফেসবুক কর্মীরা

বণিক বার্তা ডেস্ক

সোস্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুকের কর্মীরা মেসেঞ্জার ব্যবহারকারীদের আলাপচারিতা শুনেছেন। শুধু তা-ই নয়, এসব আলাপচারিতার অডিও ভাষান্তরের জন্য শত শত চুক্তিভিত্তিক কর্মী নিয়োগ দেয় প্রতিষ্ঠানটি। সংশ্লিষ্ট সূত্রের উদ্ধৃতি দিয়ে এ তথ্য জানিয়েছে ব্লুমবার্গ।

বিবৃতিতে ফেসবুক কর্তৃপক্ষের পক্ষ থেকে অভিযোগ স্বীকার করে নেয়া হয়েছে। এর মধ্য দিয়ে গুগল, অ্যাপল, মাইক্রোসফট ও অ্যামাজনের সঙ্গে একাত্মতা ঘোষণা করল ফেসবুক। কারণ এসব প্রতিষ্ঠান আগেই এ ধরনের কার্যক্রম পরিচালনার তথ্য দিয়েছিল। অবশ্য ফেসবুকের পক্ষ থেকে এ কার্যক্রম এরই মধ্যে বন্ধ করে দেয়ার ঘোষণা দেয়া হয়েছে।

বিপুলসংখ্যক ব্যবহারকারীর তথ্য সংগ্রহ এবং ব্যবস্থাপনা নিয়ে চাপে রয়েছে ফেসবুক। এর আগে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সংগ্রহের অভিযোগ ওঠে। বিভিন্ন দেশের সরকারের পক্ষ থেকে ওই অভিযোগ গুরুত্বের সঙ্গে তদন্তের দাবি উঠেছে। বিতর্কের মধ্যেই ফেসবুকের বিরুদ্ধে নতুন অভিযোগ এল।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, ফেসবুকের ভয়েস চ্যাট অ্যাপ ব্যবহারকারীদের আলাপচারিতা সংগ্রহ এবং সেগুলো ভাষান্তরের জন্য বেশকিছু লোককে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়। নিয়োগ নিশ্চিত করার আগে সামাজিক যোগাযোগ মাধ্যমের কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের সক্ষমতা যাচাইয়ের জন্য তাদের পরীক্ষা নেয়া হয়। যারা ফেসবুক মেসেঞ্জারের ভয়েস চ্যাট সাবস্ক্রাইব (ভয়েসকে টেক্সে রূপান্তরের অ্যাপ) ব্যবহার করে যোগাযোগ করেন, শুধু তারাই আক্রান্ত হয়েছেন। ফেসবুক কেন এ কাজ করেছে এবং এর পেছনে উদ্দেশ্য কী, তা সংশ্লিষ্ট কর্মীদেরও জানানো হয়নি।

ফেসবুকের পক্ষ থেকে বলা হয়, রেকর্ডিংগুলোর ম্যানুয়ালি প্রতিলিপি করা হয়, যাতে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ব্যবস্থা দিয়ে স্বয়ংক্রিয়ভাবে প্রতিলিপি করার কাজ আরো উন্নত করা সম্ভব হয়। ব্যবহারকারীরা প্রতিলিপিকরণ সেবা বাছাই করলে এবং মাইক্রোফোন অ্যাকসেস দিলেই কেবল তাদের আলোচনার রেকর্ডিং করা হয়। অ্যাপল গুগলের মতোই আমরা কর্মী দিয়ে অডিও পর্যালোচনা এক সপ্তাহের বেশি সময় আগে বন্ধ করেছি।

চলতি মাসের শুরুতে অ্যাপল ও গুগলের পক্ষ থেকে বলা হয়, সেবা ব্যবহারকারীদের ভয়েস রেকর্ডিংয়ের প্রতিলিপি করতে কর্মীদের ব্যবহার বন্ধ করা হয়েছে।

তারা এখন ব্যবহারকারীদের রেকর্ডিং শুনতে পাবেন না।

মাইক্রোসফটও নিশ্চিত করেছে, স্কাইপের স্বয়ংক্রিয় অনুবাদ ব্যবস্থা কর্মী দিয়ে পর্যালোচনা করা হয়। এদিকে অ্যামাজনের অ্যালেক্সা ভয়েস রেকর্ডিংও কর্মী দিয়ে পর্যালোচনা করা হয় বলে জানানো হয়েছে। এ নিয়ে সম্প্রতি প্রতিষ্ঠানটির সঙ্গে আলোচনা শুরু করেছেন লুক্সেমবার্গের নীতিনির্ধারকরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন