কলকাতা ভ্রমণে যাওয়ার খরচাদি

ফিচার ডেস্ক

অল্প ছুটিতে বেড়িয়ে আসার জন্য কলকাতার কথা প্রায় সবারই মাথায় আসে। কলকাতার পথে-ঘাটে উদ্দেশ্যবিহীনভাবে হেঁটে যাওয়াও যেন এক ভালোলাগার বিষয়। পাসপোর্ট-ভিসা হয়ে যাওয়ার পরও কলকাতায় ভ্রমণে যাওয়ার ক্ষেত্রে কিছু চিন্তাভাবনা হয়তো করছেন। এসবের মধ্যে কলকাতা আসা-যাওয়ার খরচ নিয়েই হয়তো আপনি একটু বেশি চিন্তিত। যদি প্রথমবারের মতো কলকাতা ভ্রমণের চিন্তা করে থাকেন, তাহলে নিচের তথ্যগুলো কাজে লাগবে—

সড়ক, রেল ও আকাশপথ এ তিন উপায়েই কলকাতা যাওয়া যায়। বিমানে যেতে চাইলে সবচেয়ে কম সময়ে পৌঁছতে পারবেন। জার্নির ধকলটাও হবে কম। বিমানে চড়ে মাত্র ৪৫ মিনিটেই ঢাকা থেকে পৌঁছতে পারবেন নেতাজী সুভাষ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে। এতে জনপ্রতি খরচ হতে পারে ৪ থেকে ৮ হাজার টাকা। তিনটি পথের মধ্যে এটিই সবচেয়ে ব্যয়বহুল। তবে আরামদায়ক।

অনেকে রেল ভ্রমণে বেশ স্বাচ্ছন্দ্যবোধ করেন। সেক্ষেত্রে ‘মৈত্রী’ এক্সপ্রেসে চলে যেতে পারেন। মৈত্রী এক্সপ্রেস নামাবে সরাসরি কলকাতায়। উত্তর কলকাতার চিত্পুরে অবস্থিত ‘কলকাতা স্টেশন’। কম-বেশি ১২ ঘণ্টার মধ্যেই সেখানে পৌঁছে দেবে মৈত্রী এক্সপ্রেস। এর মধ্যে বর্ডারে ইমিগ্রেশন করতে দুই দুই ৪ ঘণ্টা সময় লাগে। এ ট্রেনে নন-এসিতে ভাড়া পড়বে ৬৬০ টাকা, এসিতে প্রায় দেড় হাজার ও বাথে ১ হাজার ৬০০ থেকে ১ হাজার ৭০০ টাকায় যাওয়া যাবে।

এছাড়া স্থলপথেও যাওয়া যেতে পারে। ঢাকা থেকে কলকাতার উদ্দেশে ছেড়ে যায় শ্যামলী, গ্রিন লাইন, সৌহার্দ্য ও সোহাগ বাসগুলো। এসব বাস থামে একেবারে কলকাতা নিউমার্কেট-সংলগ্ন মারকুইস স্ট্রিটে। বেনাপোল স্থলবন্দর হয়ে এ বাসগুলো প্রায় ১৫-১৬ ঘণ্টা সময় নেবে পৌঁছতে। মধ্যপথে ইমিগ্রেশনের জন্য কয়েক ঘণ্টা খরচ হবে।

সেক্ষেত্রে জনপ্রতি ভাড়া পড়বে ১ হাজার ৫০০ টাকা থেকে ১ হাজার ৭০০ টাকা।

 

সূত্র: বাজেট ইয়োর ট্রিপ

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন