১৫ আগস্ট ঘিরে রাজধানীতে কঠোর নিরাপত্তা

নিজস্ব প্রতিবেদক

১৫ আগস্ট জাতীয় শোক দিবস। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী। দিবসটি উপলক্ষে রাজধানীজুড়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। গতকাল দুপুরে রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, সারা দেশের সঙ্গে ধানমন্ডি ৩২ নম্বর এবং বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদনের জন্য প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ভিআইপিদের শ্রদ্ধা নিবেদন শেষে জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। শ্রদ্ধা নিবেদনে আসা সাধারণ জনগণকে পুলিশ সব ধরনের সহযোগিতা করবে। বঙ্গবন্ধু জাদুঘর ও বনানী কবরস্থান পুরোটাই সিসি ক্যামেরার আওতায় থাকবে।

নিরাপত্তা প্রস্তুতি তুলে ধরে আছাদুজ্জামান মিয়া বলেন, ধানমন্ডি ৩২ নম্বর, বঙ্গবন্ধু জাদুঘর ও বনানী কবরস্থানে আর্চওয়ে, চেকপোস্ট থাকবে। সবাইকে তল্লাশি করে সেখানে প্রবেশ করতে দেয়া হবে। ধানমন্ডি ৩২ নম্বর ও এর আশপাশে গাড়ি চলাচল সীমিত এবং পার্কিং নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া জাতীয় শোক দিবসে পুরো মহানগরে বিভিন্ন কর্মসূচি থাকবে। তাই আয়োজকদের সঙ্গে সমন্বয়ে করে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

ডিএমপি প্রধান বলেন, প্রতি বছরই লক্ষ করা যায়, শ্রদ্ধা নিবেদনের সময় ছবি তুলতে গিয়ে অনেকেই বেশি সময় ব্যয় করেন। এতে অন্যদের ভোগান্তি হয়, দেরি হয়। একজনের জন্য যাতে আরেকজনের ভোগান্তি না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

তিনি বলেন, ডিএমপি থেকে ধানমন্ডি ৩২ নম্বর কেন্দ্রিক যে ট্রাফিক নির্দেশনা দেয়া হয়েছে, সেটাও মেনে চলতে হবে। কোনো ধরনের ভোগান্তি যাতে না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

শোক দিবস উপলক্ষে রাজধানীজুড়ে অনেক রাজনৈতিক সংগঠন কাঙালি ভোজ এবং দোয়া মাহফিলের আয়োজন করবে। সেখানেও আমরা পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করেছি। জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদা ও নিরাপত্তার সঙ্গে পালন করতে পুলিশকে সব ধরনের সহযোগিতা করার জন্য সাধারণ জনগণের প্রতি আহ্বান জানান ডিএমপি কমিশনার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন