সিরাজগঞ্জের চলনবিলে দ্বিতল ঈদগাহে ঈদের নামাজ

বণিক বার্তা প্রতিনিধি সিরাজগঞ্জ

সিরাজগঞ্জের উল্লাপাড়ার বড়পাঙ্গাসীতে চলনবিলের মাঝখানে নির্মিত দ্বিতল ঈদগাহ মাঠে  এবার দ্বিতীয়বারের মতো ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে। চারদিকে পানির মাঝখানে এ ঈদগাহে স্থানীয় তিনটি গ্রামের প্রায় ২ হাজার ৭০০ মুসল্লি এবার ঈদের নামাজ আদায় করেন। গত সোমবার সকাল ৯টায় অনুষ্ঠিত ঈদের জামাতে ইমামতি করেন উল্লাপাড়ার বেতকান্দি গ্রামের ইমাম মাওলানা হাফেজ মোহাম্মদ সরোয়ার হোসেন।

এ ঈদগাহ মাঠের তদারককারী আফজাল হোসেন বলেন, বিল এলাকা হওয়ায় নরসিংহপাড়া, শুকলহাট ও শুকলাই গ্রামের মানুষের ঈদের নামাজ আদায় করতে বরাবরই অনেক সমস্যা হতো। কেউ মারা গেলে জানাজায়ও সমস্যা হতো। এ অবস্থায় ২০১২ সালে দ্বিতল এ ঈদগাহ মাঠ নির্মাণের পরিকল্পনা করেন স্থানীয় লেখক ও সাংবাদিক মোস্তফা জাহাঙ্গীর। দ্বিতল এ ঈদগাহ মাঠ দেখতে বর্ষা মৌসুমে প্রতিদিনই দর্শনার্থীদের ভিড় হয়।

তিনি আরো বলেন, সাধারণত চলনবিলের এ অংশ বর্ষার সময় পানিতে তলিয়ে যায়। ফলে বর্ষা মৌসুমে ঈদুল আজহার সময় সারিসারি নৌকা বেঁধে নামাজ আদায় করা হতো, যা দেখতে ভিড় করত আশপাশের এলাকার মানুষ। তাই নামাজের সময় মনোযোগে ব্যাঘাত ঘটাত। এছাড়া বর্ষার সময় এ এলাকায় জানাজা কিংবা ইসলামী জলসাও করা যেত না। দীর্ঘদিনের এ সমস্যা লাঘবে দ্বিতল দৃষ্টিনন্দন এ ঈদগাহ মাঠ নির্মাণের উদ্যোগ নেয়া হয়।

এ লক্ষ্যে ২০১৫ সালে ১৩ শতক ঈদগাহ মাঠের সঙ্গে আরো ৯ শতক জমি কেনা হয়। পরে ২২ শতক জমিতে দ্বিতল ঈদগাহ মাঠের নির্মাণকাজ শুরু হয়। প্রায় ৫৬ লাখ টাকা ব্যয়ে ঈদগাহ মাঠটির নির্মাণকাজ শেষ হয় গত জুনে। এর আগে ২০১৮ সালে নির্মাণ সম্পূর্ণ না হলেও এখানে ঈদের নামাজ আদায় করে নরসিংহপাড়া, শুকলহাট ও শুকলাই গ্রামের মানুষ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন