শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ : তিন দেশী, পাঁচ বিদেশী ক্লাব

ক্রীড়া প্রতিবেদক

আগেই চূড়ান্ত ছিল আট দল নিয়ে আয়োজিত হবে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ। আট দলের তিনটি দেশী, বাকি পাঁচটি বিদেশী। গতকাল বণিক বার্তাকে বিষয়টি নিশ্চিত করেন প্রতিযোগিতার প্রধান সমন্বয়কারী শাকিল মাহমুদ চৌধুরী।

অক্টোবরে চট্টগ্রামে আয়োজিত হওয়ার কথা ক্লাব কাপের তৃতীয় আসর। এ আয়োজনে অংশগ্রহণের বিষয়ে ঢাকা মোহামেডান আগ্রহী, কিন্তু আয়োজকরা জনপ্রিয় ক্লাবটিকে আমন্ত্রণ জানায়নি। প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে স্থানীয় তিন ক্লাব—প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস, রানার্সআপ ঢাকা আবাহনী ও আয়োজক চট্টগ্রাম আবাহনী।

ঢাকার মতো কলকাতা থেকে তিনটি ক্লাব প্রতিযোগিতায় অংশগ্রহণের বিষয় নিশ্চিত করেছে, জানান শাকিল মাহমুদ চৌধুরী। ওপার বাংলার দুই জায়ান্ট ইস্ট বেঙ্গল ও মোহনবাগানের সঙ্গে ঐতিহ্যবাহী কলকাতা মোহামেডানও এবারের আসরে অংশগ্রহণ করছে। প্রতিযোগিতার বাকি দুই ক্লাব হচ্ছে মালদ্বীপের টিসি স্পোর্টস ক্লাব ও ব্যাংকক ইউনাইটেড এফসি। টিসি স্পোর্টস ক্লাব ২০১৭ সালে আয়োজিত সর্বশেষ আসরের চ্যাম্পিয়ন। আট ক্লাবের মধ্যে টিসি স্পোর্টস ক্লাব এরই মধ্যে অংশগ্রহণের জন্য নিবন্ধন করেছে। বাকি ক্লাবগুলো চিঠির মাধ্যমে অংশগ্রহণের বিষয় নিশ্চিত করেছে বলে জানা গেছে।

‘আমাদের আমন্ত্রণের পরিপ্রেক্ষিতে টিসি স্পোর্টস ক্লাব অংশগ্রহণের সব আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে। বাকি ক্লাবগুলো অংশগ্রহণের বিষয়ে সম্মতি জানিয়ে চিঠি দিয়েছে’—জানান দেশে আয়োজিত একমাত্র আন্তর্জাতিক ক্লাব কাপের প্রধান সমন্বয়ক শাকিল মাহমুদ চৌধুরী। ঢাকা মোহামেডানকে আমন্ত্রণ না জানানো প্রসঙ্গে তিনি বলেন, ‘আমরা চাচ্ছি এ প্রতিযোগিতা আরো প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও আকর্ষণীয় হোক। এ কারণে উপমহাদেশের সেরা দলগুলোকে রাখা হয়েছে। পাশাপাশি একটি থাইল্যান্ডের ক্লাব। মান বিবেচনা করে মোহামেডানকে আমন্ত্রণ জানানো হয়নি।’ যোগ করেন, ‘ঢাকা মোহামেডান সমর্থকপুষ্ট দল ঠিক আছে। সাম্প্রতিক সময়ে নৈপুণ্য বিবেচনায় ক্লাবটি কিন্তু সেরাদের কাতারে নেই। বরং স্থানীয় তিন ক্লাব মানের দিক থেকে মোহামেডানের চেয়ে ভালো অবস্থানে আছে।’

আমন্ত্রণমূলক এ প্রতিযোগিতার আর্থিক দিকটা আকর্ষণীয় করার চেষ্টা করছেন আয়োজকরা। অংশগ্রহণকারী মানি হিসেবে আট দলের প্রতিটিকে দেয়া হবে ১০ হাজার ডলার করে। চ্যাম্পিয়ন দলের জন্য বরাদ্দ থাকছে ৫০ হাজার ডলার। রানার্সআপ দলকে ৩০ হাজার ডলার প্রদান করা হতে পারে বলে জানিয়েছেন আয়োজকরা।

এছাড়া খেলোয়াড়দের ব্যক্তিগত পুরস্কারের পাশাপাশি প্রতিযোগিতার ম্যাচ উপভোগ করতে আসা দর্শকদের পুরস্কৃত করার ভাবনার কথা জানিয়েছেন আয়োজকরা। অক্টোবরের মাঝামাঝি সময়ে এ প্রতিযোগিতা আয়োজিত হতে পারে বলে জানানো হয়েছে।

২০১৫ সালে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের প্রথম আসর অনুষ্ঠিত হয়। ওই আসরে ইস্ট বেঙ্গল ক্লাবকে ৩-১ গোলে হারিয়ে শিরোপা জয় করে আয়োজক চট্টগ্রাম আবাহনী। প্রথম আসরের সেমিফাইনাল খেলেছিল এবারের আয়োজনে উপেক্ষিত মোহামেডান।

২০১৭ সালে দ্বিতীয় আসরের ফাইনালে উঠতে পারেনি স্বাগতিক কোনো ক্লাব। সেমিফাইনাল খেলা একমাত্র দেশী দল ছিল চট্টগ্রাম আবাহনী। দক্ষিণ কোরিয়ান ক্লাব পোয়েচন এফসি ও মালদ্বীপের টিসি স্পোর্টস ক্লাবের মধ্যকার ফাইনালের নির্ধারিত সময় ছিল গোলশূন্য। টাইব্রেকারে পোয়েচন এফসিকে হারিয়ে শিরোপা জয় করে টিসি স্পোর্টস ক্লাব।

এবারের আসরে স্থানীয় দুই ক্লাব বসুন্ধরা কিংস ও ঢাকা আবাহনীর মাঝে অবশ্য ভালো কিছু করার সম্ভাবনা দেখা যাচ্ছে। বসুন্ধরা কিংস মৌসুমজুড়ে দুর্দান্ত ফুটবল খেলেছে। দুই প্রতিযোগিতার ফাইনাল খেলা দলটি জিতেছে লিগ শিরোপাও। প্রথমবারের মতো এএফসি কাপের গ্রুপ পর্ব টপকে যাওয়া আবাহনীও এবার দল হিসেবে বেশ শক্তিশালী। ফেডারেশন কাপ চ্যাম্পিয়নরা লিগে রানার্সআপ হয়েছে। ভারতের দুই ক্লাব মিনারভা পাঞ্জাব ও চেন্নাইয়াইন এফসি এবং নেপালের মানাং মারশিয়াংদিকে টপকে এএফসি কাপে গ্রুপ সেরা হয়েছে আবাহনী। ক্লাব কাপে তাদের ঘিরে ভালো কিছুর প্রত্যাশা করছে দলটির ভক্তরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন