অবসরে ডাচ গ্রেট স্নাইডার

সব ধরনের ফুটবল থেকে অবসর নিলেন নেদারল্যান্ডস, রিয়াল মাদ্রিদ ও ইন্টার মিলানের সাবেক মিডফিল্ডার ওয়েসলে স্নাইডার। এর মধ্য দিয়ে তার ১৭ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারের পর্দা নামল।

দেশের হয়ে রেকর্ড ১৩৪ ম্যাচ খেলা স্নাইডার ২০১০ বিশ্বকাপে অংশ নেন। সেবার তার দেশ রানার্সআপ হয়। উরুগুয়ের দিয়েগো ফোরলানের পেছনে থেকে তিনি টুর্নামেন্টের ‘রৌপ্য বল’ জয় করেন। ২০১৪ সালে ব্রাজিল আসরে তার দল তৃতীয় হয়। সেবারও আলো ছড়ান স্নাইডার। ক্লাব ক্যারিয়ারে তিনি রিয়াল মাদ্রিদের হয়ে লা লিগা এবং ইন্টার মিলানের হয়ে সিরি-এ ও চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয় করেন। ২০০৯-১০ সালে ইন্টারের হয়ে গৌরবের ট্রেবল জয় করেন এ খেলোয়াড়টি।

খেলোয়াড়ি জীবন শেষ করে এবার নিজ শহরের ক্লাব এফসি উলট্রেখটে নতুন ভূমিকায় দেখা যাবে স্নাইডারকে। এ নিয়ে উলট্রেখটের ইউটিউব চ্যানেলে তিনি বলেন, ‘আমি ফুটবল থেকে অবসর নিয়েছি এবং স্মৃতিগুলো ভাগাভাগি করার মতো দারুণ একটি জায়গাও পেয়েছি। এ ক্লাবটির সঙ্গে আমার যোগ অনেক শক্ত।’

আয়াক্সের যুব প্রকল্প থেকে উঠে আসা স্নাইডার ক্লাবটির হয়ে ডাচ লিগ ও দুটি ডাচ কাপ জয় করেন। ২০০৭ সালে ২৩ মিলিয়ন ফি দিয়ে তাকে কিনে নেয় রিয়াল মাদ্রিদ। প্রথম মৌসুমেই রিয়ালকে লিগ শিরোপা জেতাতে বড় ভূমিকা পালন করেন। এরপর পাড়ি জমান ইতালিতে। ২০১০ সালে হোসে মরিনহোর অধীনে ট্রেবল জয়ের কৃতিত্ব দেখায় ইন্টার, যে দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন স্নাইডার।

ক্লাব ক্যারিয়ারের শেষের দিকে তিনি খেলেছেন তুরস্কের গ্যালাতাসারে, ফ্রান্সের নিস ও কাতারের আল ঘারাফায়। বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন