গল টেস্ট : দনাঞ্জয়া আর টেলরের দিন

গল টেস্টে বৃষ্টিবিঘ্নিত প্রথম দিন আলো কাড়লেন শ্রীলংকার স্পিনার আকিলা দনাঞ্জয়া ও নিউজিল্যান্ড ব্যাটসম্যান রস টেলর। দনাঞ্জয়ার ঘূর্ণিতে বেসামাল কিউইদের বড় সংগ্রহের আশা এখনো বাঁচিয়ে রেখেছেন ৮৬ রান করা টেলর। প্রথম দিনের খেলা শেষে কিউইদের সংগ্রহ ৫ উইকেটে ২০৩ রান।

দুই বিরতির (মধ্যাহ্নভোজ ও চা-বিরতি) আগে দুটি আকস্মিক বিপর্যয়ে কিউইদের ইনিংসের চিত্রটাই পাল্টে যায়। নইলে ইনিংসের ওপর বেশ ভালো কর্তৃত্বই ছিল তাদের। দনাঞ্জয়ার ঘূর্ণির সামনেই দুবার ধস নামে কিউই ইনিংসে। প্রথম দিন সফরকারীদের পতন ঘটা ৫ উইকেটই তুলে নেন তিনি।

শুরুটা ভালোই ছিল কিউইদের। বিনা উইকেটে ৬৪ থেকে দেখতে না দেখতেই মধ্যাহ্নভোজের আগে দলটির স্কোর হয়ে যায় ৭১/৩! সবগুলোই দনাঞ্জয়ার শিকার। এরপর টেলর ও হেনরি নিকোলস মিলে ১০০ রানের পার্টনারশিপ গড়ে দলকে টানেন। নিকোলসকে লেগ বিফোরের ফাঁদে ফেলে বিপজ্জনক হয়ে ওঠা এ জুটিও ভাঙেন দনাঞ্জয়া। ৬ রানের ব্যবধানে বিজে ওয়াটলিংকেও একইভাবে আউট করেন তিনি।

ষষ্ঠ উইকেটে মিচেল স্যান্টনারকে নিয়ে ইনিংস মেরামতের চেষ্টা করছিলেন টেলর। দুজন বোর্ডে ২৪ রান যোগ করার পর বৃষ্টি হানা দিলে পরে আর খেলা শুরু করাই সম্ভব হয়নি। ন্যূনতম ২২ ওভার চলে যায় বৃষ্টির গহ্বরে।

১৩১ বলে ৬ বাউন্ডারিতে ৮৬ রান নিয়ে অপরাজিত টেলর ও ৮ রানে অপরাজিত ওয়াটলিং। হতাশ করেন কিউই দলনায়ক কেন উইলিয়ামসন। দলসেরা ব্যাটসম্যানের নামের পাশে ‘শূন্য’। ক্রিকইনফো

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন