১৭ আগস্ট থেকে চামড়া কিনবেন ট্যানারি মালিকরা

সরকারের রফতানি সিদ্ধান্ত প্রত্যাহার চায় বিটিএ

নিজস্ব প্রতিবেদক

সরকারের দিকনির্দেশনায় ও চলমান পরিস্থিতি বিবেচনায় নিয়ে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন অবিলম্বে কাঁচা চামড়া ক্রয় শুরু করবে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। আর ১৭ আগস্ট থেকে কাঁচা চামড়া ক্রয় শুরুর সিদ্ধান্ত নিয়েছে ট্যানার্স অ্যাসোসিয়েশন (বিটিএ)। পাশাপাশি কাঁচা চামড়া রফতানিতে সরকারের অনুমোদন প্রত্যাহারের দাবি জানিয়েছে তারা। গতকাল বাণিজ্য মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি ও ট্যানার্স অ্যাসোসিয়েশন সূত্রে এসব তথ্য জানা যায়।

চলতি বছর ঈদুল আজহা-পরবর্তী প্রেক্ষাপটে পশুর চামড়ার দাম নিয়ে অসন্তোষ বিরাজ করছে। প্রান্তিকপর্যায়ে চামড়ার ন্যায্য দাম না পাওয়ায় মাটিতে পুঁতে ফেলা, পুড়িয়ে ফেলাসহ বিভিন্ন ধরনের ঘটনা ঘটেছে। এ পরিপ্রেক্ষিতে সরকারও নিষেধাজ্ঞা তুলে নিয়ে কাঁচা চামড়া রফতানির বিষয়ে সিদ্ধান্তের কথা জানিয়েছে। তবে সিদ্ধান্ত দেশীয় শিল্পের জন্য হুমকিস্বরূপ জানিয়ে এটি প্রত্যাহারের দাবি জানিয়েছেন ট্যানারি মালিক প্রতিনিধিরা। অন্যদিকে ট্যানার্স অ্যাসোসিয়েশনকে অবিলম্বে চামড়া ক্রয়ের দিকনির্দেশনা দেয়া হয়েছে।

গতকাল সকালে ঢাকায় নিজস্ব কার্যালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে বিটিএ। বিটিএ সভাপতিসহ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক সাখাওয়াত উল্লাহ, সিনিয়র সহসভাপতি ইলিয়াছুর রহমান বাবু, কোষাধ্যক্ষ মিজানুর রহমান, ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি আবুল কালাম প্রমুখ।

সংবাদ সম্মেলনে বলা হয়, আমরা জেনেছি বাণিজ্য মন্ত্রণালয় কাঁচা চামড়া রফতানির সুযোগ দিতে যাচ্ছে। এতে করে শতভাগ দেশীয় শিল্পটি হুমকির মুখে পড়বে—এমন তথ্য উল্লেখ করে বলা হয়, চামড়া শিল্পনগরীতে ৭ হাজার কোটি টাকার বিনিয়োগ ঝুঁকির সম্মুখীন হবে। সাভারে আধুনিক চামড়া শিল্পনগরী প্রয়োজনীয় কাঁচা চামড়ার অভাবে অকেজো হয়ে পড়বে। কর্মসংস্থান হারিয়ে শ্রমিক অসন্তোষের আশঙ্কাও প্রকাশ করে বিটিএ।

চামড়ার আন্তর্জাতিক চাহিদা পরিস্থিতি প্রসঙ্গে সংবাদ সম্মেলনে বলা হয়, আন্তর্জাতিক বাজারে চামড়া ও চামড়াজাত পণ্যের চাহিদা ও মূল্য কমেছে। ১ দশমিক ৫ ডলারের চামড়ার দাম কমে দশমিক ৫০ ডলার হয়েছে। সিনথেটিক ও ফ্যাব্রিক দিয়ে পাদুকা, মানিব্যাগসহ বিভিন্ন পণ্য উৎপাদন করায় বিশ্ববাজারে চামড়া ও চামড়াজাত পণ্যের চাহিদা কমে এক-তৃতীয়াংশে নেমেছে। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডসহ অনেক দেশের ছাগল ও ভেড়ার চামড়া মাটির নিচে পুঁতে ফেলা হচ্ছে। এমন পরিস্থিতিতে ট্যানারি মালিকরা অব্যাহতভাবে লোকসান গুনছেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, উৎপাদন ব্যয় বেড়ে যাওয়ায় আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতামূলক দামে চামড়া বিক্রি করা সম্ভব হচ্ছে না এবং বিগত বছরের আনুমানিক ৫০ শতাংশ অবিক্রীত চামড়া মজুদ রয়েছে।

সার্বিক বিষয় বিবেচনায় নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের কাঁচা চামড়া রফতানির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছে সংগঠনটি। তারা বলছে, সাধারণত ট্যানারি মালিকরা কোরবানির এক সপ্তাহ পর দেশের বিভিন্ন হাঁট থেকে সরকার কর্তৃক নির্ধারিত মূল্যের লবণযুক্ত চামড়া ক্রয় করে থাকেন। ট্যানারি মালিকরা তাদের প্রতিনিধিদের মাধ্যমে সরকার কর্তৃক নির্ধারিত দামে লবণযুক্ত কাঁচা চামড়া ২০ আগস্ট থেকে পরবর্তী দুই মাস দেশের বিভিন্ন হাঁট থেকে সংগ্রহ করবেন।

চামড়া সংরক্ষণে প্রতি বর্গফুটে ১০ টাকার বেশি খরচ হয়—এমন তথ্য উল্লেখ করে সংবাদ সম্মেলনে বলা হয়, বাজার ব্যবস্থাপনায় সরকার কর্তৃক নির্ধারিত মূল্যের কাঁচা চামড়া ক্রয় করা হচ্ছে না, এটি দু-একটি বিচ্ছিন্ন ঘটনা বলে উল্লেখ করেন ট্যানার্স অ্যাসোসিয়েশনের নেতারা।

বিটিএর সভাপতি শাহীন আহমেদ সংবাদ সম্মেলনে বলেন, কোরবানির সময় মাঠপর্যায় থেকে কাঁচা চামড়া সংগ্রহ করেন আড়তদার ও মৌসুমি ব্যবসায়ীরা। তাদের কাছ থেকে লবণযুক্ত চামড়া আমরা কিনে থাকি।

ট্যানারি মালিকরা আড়তদারদের সাড়ে ৩০০ কোটি টাকা বকেয়া পরিশোধ করেননি। যার ফলে টাকার অভাবে চামড়া কিনতে পারেননি তারা। আড়তদারদের এমন অভিযোগের প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে বিটিএর নেতারা বলেন, বকেয়া টাকা আদায় হয়নি এমন দোহাই দিয়ে কোরবানির কাঁচা চামড়ার দাম কমিয়ে ফায়দা লুটছেন আড়তদাররা। তারা পানির দামে চামড়া কিনেছেন, কিন্তু আমাদের কাছে যখন বিক্রি করবেন তখন সরকার নির্ধারিত দামই নেবেন। কাঁচা চামড়া রফতানির সুযোগে লাভবান হবেন আড়তদার ও মধ্যস্বত্বভোগী ব্যবসায়ীরা। এ কারণে তারা কম মূল্যে চামড়া কিনেছেন। তাই কাঁচা চামড়া রফতানির সিদ্ধান্ত প্রত্যাহার করা উচিত।

এদিকে গতকাল বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিবৃতিতে বলা হয়, বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধে অবিলম্বে নির্ধারিত মূল্যে কাঁচা চামড়া ক্রয় শুরু করবে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন। কাঁচা চামড়ার গুণাগুণ যাতে নষ্ট না হয়, সেজন্য স্থানীয়ভাবে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে চামড়া সংরক্ষণের জন্য চামড়া ব্যবসায়ী ও সংরক্ষণকারীদের প্রতি আগেই অনুরোধ জানানো হয়েছে। এজন্য সংশ্লিষ্টদের প্রয়োজনীয় সহযোগিতা দেয়ার জন্য এরই মধ্যে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের অনুরোধ জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

বিটিএর সঙ্গে কাঁচা চামড়া নিয়ে চলমান পরিস্থিতি পর্যালোচনা করেছে বাণিজ্য মন্ত্রণালয়—এমন তথ্য উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, আলোচনার পরিপ্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয় বিটিএকে পূর্বনির্ধারিত সময়ের ২০ তারিখের আগেই জরুরি ভিত্তিতে কাঁচা চামড়া ক্রয় শুরু করার অনুরোধ জানায়। বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধের পরিপ্রেক্ষিতে চলমান পরিস্থিতি বিবেচনায় নিয়ে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন অবিলম্বে কাঁচা চামড়া ক্রয় শুরুর সিদ্ধান্ত ঘোষণা করেছে। সরকারের পক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের এ ঘোষণার বিষয়ে ট্যানার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ১৭ আগস্ট থেকে চামড়া কেনা শুরুর সিদ্ধান্তের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন