বৃহস্পতিবার | নভেম্বর ১৪, ২০১৯ | ৩০ কার্তিক ১৪২৬

ভ্রমণ

বিলাসিতার প্রতীক তিন গাড়ি

মেহরাব মাসাঈদ হাবিব

এ সময় গাড়ি দৈনন্দিন জীবনযাপনে খুবই প্রয়োজন। ঘর থেকে বের হলেই মনে হয় নিজের একটা গাড়ি থাকলে বুঝি মন্দ হতো না। তবে এর বাইরেও অভিজাত গোত্রের শৌখিন মানুষরা এমন কিছু গাড়ি কেনে, যা বিলাসিতার প্রতীক। গ্যারেজে সুদৃশ্য নতুন মডেলের দামি গাড়িটি যেন আভিজাত্য বাড়িয়ে দেয় দ্বিগুণ। কিন্তু গ্যারেজে জায়গাজুড়ে রাখা গাড়িগুলো কেন এত বিলাসবহুল? শুধুই কি দামি, নাকি বিলাসিতার অন্য বিষয়াদিও রয়েছে? সেসব জানাতেই আজকের এ লেখা। আজ আমরা জেনে নেব বিশ্বের সবচেয়ে বিলাসবহুল গাড়ির মধ্যে তিনটি গাড়ির কথা—

এসটন মার্টিন র‌্যাপিড এস

২০০৯-এর ফ্রাংকফুর্ট মোটর শোতে উদ্বোধন হওয়া এসটন মার্টিন র্যাপিড এস বিশ্বের অন্যতম বিলাসবহুল গাড়ি। পারফরম্যান্স ও ডিজাইনের দিক থেকে অদ্বিতীয় বললেও ভুল হবে না। গাড়িটিতে রয়েছে তিন ধাপের অ্যাডাপ্টিভ ড্যাম্পিং সিস্টেম বা এডিএস, যেখানে নর্মাল, স্পোর্টস ও ট্র্যাক ফাংশন রয়েছে। ৪১২ অশ্বশক্তি ও ৫৯০০ সিসি ইঞ্জিনবিশিষ্ট গাড়িটি কিনতে খরচ হবে প্রায় ১ লাখ ৮৪ হাজার ডলার, যা বাংলাদেশী টাকায় দেড় কোটিরও বেশি।

বেন্টলে কন্টিনেন্টাল জিটি&dquote;&dquote;

যুক্তরাজ্যের বিলাসবহুল গাড়ি নির্মাণ প্রতিষ্ঠান বেন্টলে ২০০৩ সাল থেকে বেন্টলে কন্টিনেন্টাল জিটি গাড়িটি নির্মাণ করছে। গাড়িটির স্পোর্টি লুক এবং দারুণ ডিজাইনের ইন্টেরিয়রের পাশাপাশি গাড়িপ্রেমীদের গাড়িটি পছন্দ হওয়ার আরেকটি কারণ হলো এর পারফরম্যান্স। ২০১৮ সালে বাজারে আসা বেন্টলে কন্টিনেন্টাল জিটির লেটেস্ট মডেলে রয়েছে শক্তিশালী ড১২ ইঞ্জিন এবং আগের মডেলের চেয়ে লেটেস্ট মডেলের ফুয়েল এফিশিয়েন্সি বৃদ্ধি পেয়েছে ৪০ শতাংশ।  ৪১২ অশ্বশক্তি ও ৬০০০ সিসি ইঞ্জিনের বেন্টলে কন্টিনেন্টাল জিটি কিনতে খরচ হবে প্রায় ১ লাখ ৭৫ হাজার ডলার।

ফেরারি ক্যালিফোর্নিয়া টি

নাহ! এটি কোনো ফেরারি আসামিও নয়, যুক্তরাষ্ট্রের কোনো অঙ্গরাজ্যও নয়। এটি ইটালির ফেরারি নির্মিত গাড়ি ফেরারি ক্যালিফোর্নিয়া টি। গাড়িটি ২০০৮ থেকে ২০১৭ সাল পর্যন্ত নির্মিত হয়। সর্বশেষ মডেলটি ডিজাইনের জন্য ফেরারি কোম্পানি চুক্তি করে ইটালিয়ান গাড়ি ডিজাইন প্রতিষ্ঠান পিনিনফারিনার সঙ্গে। গাড়িটি ডিজাইন করতে ফেরারি ও পিনিনফারিনা আদর্শ হিসেবে গ্রহণ করেন ১৯৫৭ থেকে ১৯৬১ সাল পর্যন্ত ফেরারি নির্মিত ২৫০ টেস্টা রোসা গাড়িটিকে। গাড়িটিতে রয়েছে ৪১২ অশ্বশক্তির ৪৩০০ সিসি ইঞ্জিন এবং গাড়িটির মূল্য ১ লাখ ৯২ হাজার ডলার।

 

সূত্র: এলিট ট্রাভেলার

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন