সিন্ডিকেটের কারণে চামড়া শিল্পের সমস্যা হলে ব্যবস্থা : কাদের

বণিক বার্তা অনলাইন

কোরবানির পশুর চামড়া শিল্পের সঙ্গে কোনও সিন্ডিকেট জড়িত কিনা তা খতিয়ে দেখা হবে। আর এই সিন্ডিকেটের কারণে চামড়া শিল্পের কোনও সমস্যা হলে অপরাধের মাত্রা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

ঈদের ছুটি শেষে আজ বুধবার প্রথম কর্মদিবসে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এসব কথা জানান তিনি। এ সময় সড়ক-মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম উপস্থিত ছিলেন।

এবারের কোরবানির ঈদের চামড়া অতীতের যেকোনো সময়ের চেয়ে কম দামে বিক্রি হয়েছে। কোথাও কোথাও চামড়া মাটি চাপা দেওয়া হয়েছে বলেও খবরে এসেছে। সরকার এরইমধ্যে কাঁচা চামড়া রপ্তানির অনুমতিও দিয়েছে। চামড়ার দাম কম হওয়ার পেছনে সিন্ডিকেট কাজ করছে বলে অভিযোগ ব্যবসায়ী ও বিএনপি নেতাদের।

এই সিন্ডিকেটের বিরুদ্ধে অভিযোগ নিয়ে ওবায়দুল কাদের বলেন, বাস্তবের চিত্রটা কী, সেটা আমার ভালোভাবে জানা নেই। সিন্ডিকেটের বিষয়টি নিরপেক্ষভাবে জানা দরকার, সিন্ডিকেটের একটা ব্যাপার আমাদের দেশে আছে। ফায়দা লোটার জন্য একটা মহল সিন্ডিকেট করে। সে ধরনের কিছু হয়েছে কিনা, সেটা খোঁজ-খবর নিয়ে জানাবো।

সেতুমন্ত্রী বলেন, ঈদ গেলো গত পরশু দিন। এই স্বল্প সময়ের মধ্যে এসব ব্যাপারে মূল্যায়নের সময় আসেনি। চামড়া শিল্পে অপরাধমূলক কাজ হলে সরকার তা খতিয়ে দেখে সিদ্ধান্ত নেবে।

বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছিলেন, ‘সরকারের একজন নেতার সিন্ডিকেটের কারণে চামড়ার দাম কমেছে’, এ বিষয়ে সাংবাদিকরা প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ওদেরতো (বিএনপি) কোনও কাজ নেই। তারা তো ঢালাও অভিযোগ করে। তথ্য-প্রমাণসহ তাদেরকে বলতে হবে, সরকারের কোন ব্যক্তির সিন্ডিকেটের কারণে চামড়া শিল্পের সমস্যা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন