ভিয়েতনামের চাল রফতানি বাড়লেও আয় কমেছে

বণিক বার্তা ডেস্ক   

চলতি বছরের প্রথম সাত মাসে গত বছরের একই সময়ের তুলনায় বেশি চাল রফতানি করেছে ভিয়েতনাম। এ সময় ১৭৩ কোটি ডলার মূল্যমানে ৪০ লাখ ১০ হাজার টন চাল রফতানি করেছে দেশটি। তবে একই সময়ের তুলনায় ২ দশমিক ১ শতাংশ বেশি চাল রফতানি করলেও এ খাত থেকে দেশটির আয় ১৪ দশমিক ৩ শতাংশ কমেছে। বিশ্ববাজারেই খাদ্যপণ্যের দাম কমে যাওয়ায় এমন হয়েছে বলে জানিয়েছে দেশটির কৃষি ও গ্রামীণ উন্নয়নবিষয়ক মন্ত্রণালয়। খবর ভিয়েতনাম প্লাস।

গত জুলাইয়ে ভিয়েতনাম ৬ লাখ ৫২ হাজার টন চাল রফতানি থেকে ২৮ কোটি ৫০ লাখ ডলার আয় করেছে। সাত মাসের রফতানি পরিসংখ্যানে এ উপাত্তটি যোগ করার পরও আয় তুলনামূলক কমে গেছে চাল রফতানিতে তৃতীয় শীর্ষ দেশটির।

কৃষি মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথমার্ধে ভিয়েতনামের চালের বৃহত্তম ক্রেতা ছিল ফিলিপাইন। ভিয়েতনামের মোট রফতানির ৩৩ দশমিক ৭ শতাংশই গেছে ফিলিপাইনে। পাশাপাশি আইভরি কোস্ট, হংকং ও সৌদি আরবও ভিয়েতনাম থেকে চাল আমদানি বাড়িয়ে দিয়েছে। এ তিন দেশ যথাক্রমে ৬৭, ৬০ ও ৩৮ শতাংশ বেশি চাল কিনেছে দেশটি থেকে।

তবে এ বছরের প্রথমার্ধে চাল বিক্রি হয়েছে টনপ্রতি গড়ে ৪৩১ ডলার, যা ২০১৮ সালের একই সময়ের তুলনায় ১৫ শতাংশ কম।

এ ব্যাপারে ভিয়েতনামের কৃষিমন্ত্রী এনগুয়েন সুয়ান কৌং বলেন, এ বছর বিশ্ববাজারেই কৃষিপণ্যের দাম ৫ থেকে ১৫ শতাংশ পর্যন্ত কমেছে।

এর ব্যাখ্যায় তিনি বলেন, ২০১৫ সালের শেষ নাগাদ এবং ২০১৬ সালের প্রথমার্ধে এল নিনোর প্রভাবে ফসলের ফলন হ্রাসের ক্ষতি পুষিয়ে নিতে উৎপাদক দেশগুলো মজুদ সমন্বয় করতে বাধ্য হয়। এ কারণে ২০১৮ সালে ভালো দাম পাওয়া গেছে। ওই সময় ভিয়েতনামের চাল টনপ্রতি গড়ে ৫০০ ডলারেরও বেশি দরে বিক্রি হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন