হ্যাটট্রিক অভিযাত্রায় সিটি

গত মৌসুম স্বপ্নের মতো কাটিয়েছে ম্যানচেস্টার সিটি। সর্বশেষ মৌসুমে লিভারপুল তুমুল প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে পারলেও তার আগের মৌসুমে একচ্ছত্র আধিপত্য ছিল সিটির। সেই মৌসুমে একের পর এক রেকর্ড পদানত করে শিরোপা জিতেছিল পেপ গার্দিওলার শিষ্যরা। গত মৌসুমেও সিটি অপ্রতিরোধ্য। তবে সিটির পেছনে শেষ মুহূর্ত পর্যন্ত লেগে ছিল লিভারপুল। যদিও শেষ হাসিটা শেষ পর্যন্ত সিটিই হেসেছে। যার ফলে টানা দুই মৌসুমে শিরোপাও জিতে নিয়েছে তারা। এখন সিটির সামনে অপেক্ষা লিগ শিরোপা জয়ের হ্যাটট্রিক মিশন শেষ করার। যেটি করতে পারলে আরো অনন্য উচ্চতায় উঠবে সিটিজেনরা। যেখানে এতদিন একক আধিপত্য ছিল নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডের। প্রিমিয়ার লিগ ইতিহাসে এখন পর্যন্ত হ্যাটট্রিক শিরোপা জেতার রেকর্ড আছে কেবল ম্যানইউর, তাও আবার দুবার। ১৯৯৯-০১ ও ২০০৭-০৯ সালে টানা দুই মেয়াদে হ্যাটট্রিক শিরোপা জিতেছিল ‘রেড ডেভিল’রা।

এবার সিটির সামনেও সুযোগ আছে সেই তালিকায় নাম লেখানোর। সে লক্ষ্যে আজ প্রথম ম্যাচ থেকেই মরিয়া হয়ে মাঠে নামার অপেক্ষায় সিটিজেনরা। প্রথম ম্যাচে আজ রাতে সিটির প্রতিপক্ষ ওয়েস্ট হ্যাম ইউনাইটেড। জয় দিয়েই মৌসুম শুরুর অপেক্ষায় এখন গার্দিওলার শিষ্যরা। একই রাতে অবশ্য মাঠে নামছে টটেনহাম হটস্পার্স। গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে রানার্সআপ হওয়া দলটিও এবার শিরোপা-স্বপ্ন নিয়ে মাঠে নামবে। আজ তাদের প্রতিপক্ষ অ্যাস্টন ভিলা।

গত দুই মৌসুমে দুরন্ত সিটির জন্য এ মৌসুমটা অবশ্য সহজ হবে না। রেসে গতবার প্রায় ছুঁয়েই ফেলেছিল লিভারপুল। এবারো লিভারপুলকে ভাবা হচ্ছে সিটির জন্য সবচেয়ে হুমকি। তবে দল গুছিয়ে প্রতিদ্বন্দ্বিতায় ফেরার অপেক্ষায় আছে ম্যানইউ, চেলসি, আর্সেনাল ও টটেনহামও। একমাত্র লিভারপুল ছাড়া সবাই কম-বেশি নতুন খেলোয়াড় দলে নিয়ে এসেছে। সবাই অপেক্ষায় নিজেদের সোনালি দিন ফিরিয়ে আনার। আর তাই এবার সিটিকে আরো বেশি সতর্ক হতে হবে। একটি ভুলই পিছিয়ে দিতে পারে অনেকটা।

অবশ্য দল গোছানোয় পিছিয়ে ছিল না সিটিও। এরই মধ্যে তারা ক্লাব রেকর্ড ৬৩ মিলিয়ন পাউন্ডে দলে ভিড়িয়েছে অ্যাতলেটিকো মাদ্রিদ মিডফিল্ডার রদ্রিকে। সেই সঙ্গে জুভেন্টাস থেকে এসেছে ফুলব্যাক জোয়াও ক্যানেসেলোও। এ দুজনের আগমন নিশ্চিতভাবেই শক্তি বাড়াবে সিটি শিবিরে। এদিকে গত মৌসুমে চোটের কারণে আসা-যাওয়ার মাঝে ছিলেন দলের তারকা মিডফিল্ডার কেভিন ডি ব্রুইন। তাকেও এবার পাওয়া যাবে শুরু থেকেই। তার ফেরাও বাড়তি আত্মবিশ্বাস জোগাবে সিটি শিবিরে। নিজের ফেরা নিয়ে এই বেলজিয়ান তারকা বলেন, ‘আমি ভালো আছি। গত বছর যা ঘটেছে, তা যে কোরো সঙ্গে ঘটতে পারে। আমি ১১ বছর ধরে পেশাদার ফুটবলের সঙ্গে যুক্ত এবং একটি মৌসুম এমন এসেছে, যেখানে আমি চোটের মাঝে ছিলাম। কিন্তু আমি এখন ভালো আছি।’

এদিকে হ্যাটট্রিক শিরোপার দিকে মনোযোগ না দিয়ে সিটি বস গার্দিওলার লক্ষ্য ভালো খেলা অব্যাহত রাখা। নিজেদের লক্ষ্যের কথা জানিয়ে গার্দিওলা বলেন, ‘আমাদের মূল লক্ষ্য হচ্ছে ভালো খেলা। সেটা ব্যক্তিগতভাবে ও দলীয়ভাবেও। গত মৌসুমে আমরা যতটা করেছি, তা যথেষ্ট ছিল না। আমাদের আরো ভালো করা উচিত ছিল। সেটাই সবসময় আমাদের লক্ষ্য।’ বিবিসি ও এএফপি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন