গাজীপুরে বেতন-বোনাসের দাবিতে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ

বণিক বার্তা প্রতিনিধি গাজীপুর

জুলাইয়ের বেতন ও ঈদ বোনাসের দাবিতে গাজীপুরে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন পোশাক কারখানার শ্রমিকরা। গতকাল সকাল সাড়ে ৮টার দিকে গাজীপুর সিটি করপোরেশনের লক্ষ্মীপুরা (তিন সড়ক) এলাকার স্টাইল ক্রাফট লিমিটেডের শ্রমিকরা এ বিক্ষোভ করেন। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার দরজা-জানালার কাচ, আসবাব ভাংচুর ও ঢাকা-গাজীপুর সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। খবর পেয়ে পুলিশ ও র্যাব সদস্যরা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

এদিকে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধের কারণে ঢাকা-গাজীপুর সড়কে দেখা দেয় দীর্ঘ যানজট। এতে চরম ভোগান্তিতে পড়েন ঈদে বাড়ি ফেরা মানুষ।

কারখানার অপারেটর স্বপন বলেন, জুলাইয়ের বেতন ও ঈদ বোনাসের দাবিতে গতকাল সকাল সাড়ে ৮টার দিকে আমরা কারখানায় বিক্ষোভ শুরু করি। তার পরও কর্তৃপক্ষ আমাদের দাবিতে রাজি না হওয়ায় বিক্ষুব্ধ কিছু শ্রমিক কারখানার দরজা-জানালার কাচ, আসবাব ভাংচুর করে। একপর্যায়ে তারা কারখানার পার্শ্ববর্তী ঢাকা-গাজীপুর সড়কে অবস্থান নিয়ে অবরোধ করে। এতে সড়কের ওই অংশে যান চলাচল বন্ধ হয়ে যায়।

কারখানার অপারেটর সালমা জানান, শ্রমিকদের জুলাইয়ের বেতন ও ঈদ বোনাস বকেয়া রয়েছে। কিন্তু কারখানা কর্তৃপক্ষ বোনাস ও জুলাইয়ের পুরো বেতন না দিয়ে অর্ধেক বেতন পরিশোধ শুরু করলে শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে ওঠেন। একপর্যায়ে কারখানায় ভাংচুর ও ঢাকা-গাজীপুর সড়ক অবরোধ করে রাখেন। খবর পেয়ে পুলিশ ও র্যাব ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

র্যাব-১-এর গাজীপুরের পোড়াবাড়ি ক্যাম্পের কোম্পানি কমান্ডার লে. কমান্ডার আব্দুল্লাহ আল-মামুন জানান, শ্রমিকদের বেতন ও বোনাস দেয়ার বিষয়ে কারখানার মালিকপক্ষ ও শ্রমিকদের সঙ্গে আলোচনা চলছে। আশা করছি, দ্রুতই এ সমস্যার সমাধান হবে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার (ক্রাইম) মো. শরিফুর রহমান জানান, অর্থ সংকটের কারণে কর্তৃপক্ষ ঈদ বোনাস এবং জুলাইয়ের পুরো বেতন না দিয়ে অর্ধেক বেতন পরিশোধ করে। এ কারণে শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার দরজা-জানালার কাচ ভাংচুর করে সড়ক অবরোধ করেন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

তিনি আরো বলেন, মালিকপক্ষ ও শ্রমিকদের সঙ্গে আলোচনার পর গতকালের মধ্যেই কারখানা কর্তৃপক্ষ বেতন-বোনাস দেয়ার আশ্বাস দেয়। এরই পরিপ্রেক্ষিতে শ্রমিকরা অবরোধ তুলে নেয়। অবরোধের কারণে সৃষ্ট যানজট পুলিশ দ্রুতই নিরসন করে যান চলাচল স্বাভাবিক করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন