জাপান-দক্ষিণ কোরিয়ার বাণিজ্যযুদ্ধের বলি ‘ডোরেমন’

ফিচার ডেস্ক

‘গডজিলা’কে পেছনে ফেলে ‘ডোরেমন’ জাপানের সবচেয়ে বেশি দেখা ছবি। ডোরেমন ছবিটি দেখেছে সাড়ে ১২ কোটি দর্শক। এবার জনপ্রিয় এ ছবি পড়ল বাণিজ্য রাজনীতির খপ্পরে

দক্ষিণ কোরিয়ায় শুরু হয়েছে জাপানি পণ্য বয়কট। বিয়ার থেকে গাড়ি—সবই আছে এ তালিকায়। এবার এতে যুক্ত হয়েছে জাপানের জনপ্রিয় কার্টুন ‘ডোরেমন’। জনপ্রিয় এ অ্যানিমেশনের সর্বশেষ পর্বটির কোরীয় সংস্করণের মুক্তি অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে।

ডোরেমন ফ্র্যাঞ্চাইজির ৩৯তম ছবি ডোরেমন: নাবিতা’স ক্রনিকল অব দ্য মুন এক্সপ্লোরেশন এবার টোকিও-সিউলের বাণিজ্যযুদ্ধের শিকার হলো। গত মাসে জাপানের বাট ডিটেক্টিভ: দ্য মুভি ছবিটি কোরিয়ায় বয়কটের মুখে পড়ে। ছবিটি মুক্তির পর দক্ষিণ কোরিয়ার রিভিউ ওয়েবসাইটে খুব ভালো প্রতিক্রিয়া জমা হতে থাকে। কিন্তু তার পরই একদল দর্শক জাপানি ছবি বর্জনের ডাক দেন।

জাপান ও দক্ষিণ কোরিয়ার মধ্যে বাণিজ্যযুদ্ধ শুরু হয়েছে গত মাসের শুরুতে। জাপান দক্ষিণ কোরিয়ায় সেমিকন্ডাক্টর তৈরির উপাদান রফতানির ওপর নিষেধাজ্ঞা জারি করে। এ কন্ডাক্টর তৈরি আবার সিউলের অন্যতম শিল্প খাত। উত্তর কোরিয়ার বিরুদ্ধে থাকা নিষেধাজ্ঞা ভাঙার অভিযোগে জাপান দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়। কিন্তু অনেকে বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানের মিত্সুবিশি কারখানায় খাটানো কোরীয় শ্রমিকদের ক্ষতিপূরণ দেয়ার বিষয়ে কোরীয় আদালতের এক রায়ের পরিপ্রেক্ষিতেই জাপান রফতানি নিষেধাজ্ঞার দিকে এগিয়েছে।

দক্ষিণ কোরিয়ার নাগরিকরা এখন জাপান ভ্রমণ বাতিল করেছেন, তারা জাপানি স্টোর বয়কট করেছেন। দক্ষিণ কোরিয়ায় জাপানি খাবার, বিয়ার বিক্রিও কমে গেছে।

ডোরেমন জাপানের মাল্টি বিলিয়ন ডলারের ফ্র্যাঞ্চাইজি। টেলিভিশন সিরিজ হিসেবে এর ১ হাজার ৮০০ পর্ব প্রচারিত হয়েছে। এশিয়াজুড়ে ডোরেমনের ভক্ত আছে। ডোরেমন রীতিমতো জাপানি সংস্কৃতির আইকন হিসেবে বিবেচিত।

‘ডোরেমন’ ‘গডজিলা’কে পেছনে ফেলে জাপানের সবচেয়ে বেশি দেখা ছবি। ডোরেমন ছবিটি দেখেছে সাড়ে ১২ কোটি দর্শক। ২০১৫ সালে স্ট্যান্ড বাই মি ডোরেমন ছবিটি চীনে মুক্তি পায় এবং সেখানে এটি প্রায় ৯০ কোটি ডলার ব্যবসা করে।

 

সূত্র: হলিউড রিপোর্টার

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন