‘নারীদের আরো বেশি দুষ্ট চরিত্রের হতে হবে’

ফিচার ডেস্ক

এল ম্যাগাজিনের সেপ্টেম্বর ইস্যুর প্রচ্ছদে থাকছেন মেলফিসেন্টখ্যাত তারকা অ্যাঞ্জেলিনা জোলি। আগামী অক্টোবরে মুক্তি পাচ্ছে জোলি অভিনীত মেলফিসেন্টের দ্বিতীয় কিস্তি মেলফিসেন্ট: মিসট্রেস অব এভিল। মূলত সেটি ঘিরেই এলের এবারের সংখ্যায় প্রচ্ছদ করা হয়েছে তাকে। মূল প্রচ্ছদের অংশ হিসেবে বেশ বড়সড় প্রবন্ধও ছাপা হয়েছে। সেখানে মেলফিসেন্ট তারকা জোলি লিখেছেন, যখনই নারীরা লিঙ্গ সমতার কোনো ধারা অনুসরণ করেন, তখন কীভাবে তারা সর্বজনীনভাবে নিপীড়িত ও নির্যাতিত হন সে বিষয়ে।

সমাজে নারীকে কীভাবে মূল্যায়ন করা হয়, সে বিষয়ে তিনি বলেন, ‘স্বাধীন যৌন জীবন, ধর্ম কিংবা রাজনীতির বিষয়ে নিজেদের মনের কথা বলার জন্য অথবা খানিকটা অন্য রকম পোশাক পরিধানের বিষয়ে নারীর বিরুদ্ধে জাদুবিদ্যার অভিযোগও আনা হয় কখনো কখনো।’ তিনি আরো বলেন, ‘আমার জন্ম যদি আরো আগে হতো, তাহলে নিজের মতো করে বাঁচার জন্য বহু চড়াই-উতরাই পার করতে হতো।’

২০১৪ সালের মেলফিসেন্ট চলচ্চিত্রে দেখানো হয়েছে, জোলি একজন পুরুষের মাধ্যমে শারীরিকভাবে নির্যাতিত হন। জোলি এল ম্যাগাজিনের সে প্রবন্ধটিতে আরো লেখেন, ‘দুষ্ট নারী’ হচ্ছেন তারাই, যারা অন্যায় ও নির্যাতনের বিরুদ্ধে লড়াই করতে করতে ক্লান্ত। তারা এমন নারী, যারা যা বিশ্বাস করেন না কিংবা যা তাদের জন্য ভালো কিছু নয়, সেসব নিয়মনীতি মানতে নারাজ। এমনকি সমাজ কিংবা পরিবার কর্তৃক কারাবাস বা মৃত্যুদণ্ডের ঝুঁকি থাকা সত্ত্বেও যারা আওয়াজ তুলতে ভয় করেন না, তারাই ‘খারাপ’ বা ‘দুষ্ট নারী’।

নারীরা আরো উজ্জীবিত হবে এবং অন্যায় রুখে দাঁড়াবে, এমন আশা ব্যক্ত করেই এল ম্যাগাজিনের প্রবন্ধটি শেষ করেন অ্যাঞ্জেলিনা জোলি। উল্লেখ্য, মার্ভেলের আসন্ন চলচ্চিত্র দি এটারনালস-এও দেখা যাবে মেলফিসেন্ট তারকা জোলিকে।

 

সূত্র: এক্সপ্লোর এন্টারটেইনমেন্ট

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন