‘জ্বর হলেই চিকিৎসকের পরামর্শ নিন’

বণিক বার্তা অনলাইন

জ্বর হলেই যথাসময়ে হাসপাতালে এসে চিকিৎসকের পরামর্শ নেয়ার আহ্বান জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। আজ শুক্রবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ১৪ দলের নেতাদের ডেঙ্গু চিকিৎসাসেবা সেল পরির্দশন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে এ কথা বলেন তিনি। এ সময় তার সাথে উপস্থিত ছিলেন ১৪ দলের সমন্বয়ক ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিএসএমএমইউ উপাচার্য বলেন, দেরি করে আসলে রোগীর স্বাস্থ্যঝুঁকি বেড়ে যায়। যারা জ্বরে আক্রান্ত হয়েছেন পরীক্ষা না করে বাড়ি যাবেন না। পরীক্ষায় ডেঙ্গু ভাইরাস ধরা পড়লে বাড়ি যাবেন না। তবে রক্ত পরীক্ষার পর যাদের ডেঙ্গু ধরা পড়েনি তারা বাড়ি যেতে পারেন।

ডেঙ্গুর সার্বিক পরিস্থিতি এখনো স্থিতিশীল উল্লেখ করে তিনি জানান, ঈদুল আযহার ছুটিতেও বিশ্ববিদ্যালয়ে ডেঙ্গুরোগীদের চিকিৎসাসেবা চলমান থাকবে, ইতোমধ্যে সে প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শুধু তাই নয়, সাধারণ রোগীদের সুবিধার্থে ঈদের পরদিন বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগ খোলা রাখা হয়েছে। আর পরদিন বুধবার প্রচলিত নিয়মে
খোলা থাকবে।

ডেঙ্গু থেকে রক্ষা পেতে মশা নিধনের বিকল্প নাই উল্লেখ করে সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, ডেঙ্গু প্রতিরোধে ও এডিস মশার উৎসস্থল ধ্বংসে ঢাকার দুই সিটি করপোরেশনকে বছরব্যাপী কর্মসূচী নিতে হবে। ডেঙ্গু মোকাবেলায় নাগরিকদেরও দায়বদ্ধতা রয়েছে। সবাইকে সচেতন হতে হবে, সতর্ক থাকতে হবে। ডেঙ্গু বর্তমানে আতঙ্ক সৃষ্টি করেছে। তবে দেশের হাসপাতালগুলোর চিকিৎসক-নার্সরা, মেডিকেল টেকনোলজিস্ট, ল্যাব টেকনিশিয়ানরাসহ সংশ্লিষ্টরা রাত দিন সেবা দিয়ে যাচ্ছেন। সাপ্তাহিক ছুটির দিনও তারা সেবা দিয়ে যাচ্ছেন।

বিএসএমএমইউ এ ডেঙ্গু রোগীদের সর্বোচ্চ মানের সেবা দেয়া হচ্ছে জানিয়ে তিনি আরও বলেন, এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া রোগীরা এখানকার চিকিৎসক, নার্স, ল্যাব টেকনিশিয়ানদের সেবায় সন্তুষ্টি প্রকাশ করেছেন। ডেঙ্গু রোগীদের চিকিৎসাসেবায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় দৃষ্টান্ত স্থাপন করেছে।

ডেঙ্গু সেল পরির্শনকালে আরো উপস্থিত ছিলেন সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক ও সাবেক শিল্পমন্ত্রী জনাব দিলীপ বড়ুয়া, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, প্রক্টর  অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহাবুবুল হক প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন