জ্বালানি নিরাপত্তা নিশ্চিতের প্রচেষ্টা অব্যাহত রয়েছে: নসরুল হামিদ

নিজস্ব প্রতিবেদক

নিরাপদ জ্বালানি ও জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করার প্রচেষ্টা অব্যাহত রয়েছে। পাশাপাশি দেশের সর্বত্র গ্যাস ও অন্যান্য জ্বালানি নিরবচ্ছিন্নভাবে সরবরাহ করার উদ্যোগও চলমান আছে। এছাড়া পরিবেশবান্ধবভাবে স্থানীয়দের সঙ্গে নিয়ে কয়লা উত্তোলন লাভজনক কিনা, তাও বিবেচনা করা হচ্ছে। গতকাল সচিবালয়ে জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস-২০১৯ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব আবু হেনা মো. রাহমাতুল মুনিমসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, ঢাকা শহরের পাইপলাইনে গ্যাস লিকেজ ও অন্যান্য অবচয় রোধে তিতাসের পাইপলাইন নতুন করে স্থাপন করা হবে। এজন্য স্ক্যাডা ও ইআরপিসহ আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়াতে নির্দেশ দেয়া হয়েছে। এরই মধ্যে কয়েকটি প্রতিষ্ঠানে স্ক্যাডা ও ইআরপি নেয়া হয়েছে।

নসরুল হামিদ বলেন, জ্বালানিসাশ্রয়ী কার্যক্রম ও দক্ষতা অর্জনে আরো কাজ করার সুযোগ রয়েছে। বিদ্যুৎ চালিত যানবাহন যে গ্যাসোলিন ইঞ্জিনের চেয়ে বিপুল সাশ্রয়ী, সেটি এখন বিবেচনা করা সময়ের দাবি। অফশোর ও অনশোরে গ্যাস-তেল অনুসন্ধান কার্যক্রম বাড়ানো হয়েছে। অফশোর ও অনশোরের জন্য মডেল পিএসসি-২০১৯ ও সমুদ্রের মাল্টি-ক্লায়েন্ট সার্ভে করার কাজও চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন