ডেঙ্গু নিয়ন্ত্রণ-বিষয়ক গোলটেবিল বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী :  প্রতি ৩ দিনে একবার বাসার স্বচ্ছ পানি পরিবর্তন করুন

নিজস্ব প্রতিবেদক

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশেও প্রায় প্রতিদিনই বৃষ্টিপাত হচ্ছে। বৃষ্টি হলে বাসাবাড়ির আশপাশে স্বচ্ছ পানি জমে থাকে। জমা এ স্বচ্ছ পানি দু-তিনদিন আটকে থাকলেই সেখানে এডিস মশা জন্ম নেয়ার সুযোগ পায়। বাসাবাড়ির আশপাশে বা ছাদে, ফলের টবে বৃষ্টির পানি জমে তিনদিন থাকা মানেই এডিস মশার বংশ বৃদ্ধিতে সহায়তা করা। আর এডিস মশা বৃদ্ধি মানেই ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যাও বৃদ্ধি পাওয়া। এ কারণে বাসাবাড়িতে জমে থাকা স্বচ্ছ পানি প্রতি তিনদিনে একবার পরিবর্তন করুন। পাশাপাশি স্কুল-কলেজ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে ব্যক্তি সচেতনতা এখন সবচেয়ে জরুরি কাজ।

গতকাল রাজধানীর বাড্ডায় দৈনিক যুগান্তরের বোর্ডরুমে ‘ডেঙ্গু নিয়ন্ত্রণ ও সচেতনতায় করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে ডেঙ্গু জ্বর-সংক্রান্ত আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এমপি। ঢাকা-১ আসনের সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট সালমা ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মেডিসিন বিশেষজ্ঞ ডা. এবিএম আব্দুল্লাহ, বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম, কীটতত্ত্ববিদ ড. মঞ্জুর চৌধুরী, কীটনাশক বিশেষজ্ঞ এ কে আজাদ এবং আইসিডিডিআর,বির সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মুশতাক হোসেন প্রমুখ। গোলটেবিল বৈঠকের আয়োজন করে দৈনিক যুগান্তর।

বৈঠকে বক্তারা এডিস মশার বংশবিস্তার রোধে করণীয় উপায় ও চিকিৎসা পদ্ধতি নিয়ে আলোচনা করেন এবং বাড়ি বাড়ি গিয়ে এডিস মশার বংশবিস্তার রোধে করণীয় জানাতে প্রচারণা বৃদ্ধির পরামর্শ দেন। ডেঙ্গু রোগে আতঙ্কিত না হয়ে দ্রুত চিকিৎসকের পরামর্শ গ্রহণেরও কথা জানান তারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন