আজ থেকে টানা নয়দিন বন্ধ : সূচক উত্থানের মধ্য দিয়ে শেষ হলো পুঁজিবাজারের লেনদেন

নিজস্ব প্রতিবেদক

আজ থেকে টানা নয়দিনের জন্য বন্ধ হচ্ছে দেশের দুই স্টক এক্সচেঞ্জ। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক উত্থানের মধ্য দিয়ে শেষ হয়েছে লেনদেন। দেশের আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) গতকাল সূচকের উত্থান হয়েছে। তবে দুই স্টক এক্সচেঞ্জেই সূচকের উত্থান হলেও লেনদেন আগের দিনের তুলনায় কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল লেনদেন শুরু হওয়ার প্রথম আড়াই ঘণ্টা ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্সে নিম্নমুখী প্রবণতা বজায় ছিল। দিনের শেষ দেড় ঘণ্টায় ঘুরে দাঁড়ায় বাজার। গতকাল দিন শেষে ডিএসইএক্স দশমিক ২৭ শতাংশ বা ১৪ দশমিক ২২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২০১ দশমিক ৪২ পয়েন্টে দাঁড়িয়েছে। শরিয়াহ সূচক ডিএসইএস দশমিক ১৯ শতাংশ বা ২ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৯২ দশমিক ২২ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া নির্বাচিত কোম্পানির সূচক ডিএসই-৩০ দশমিক শূন্য ৪ শতাংশ বেড়ে ১ হাজার ৮৩৭ দশমিক ৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে গতকাল লেনদেন হয়েছে ৪১০ কোটি ৫৬ লাখ টাকা, যা আগের কার্যদিবসে ছিল ৪৪৯ কোটি ৪ লাখ টাকা।

গতকাল সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দর বেড়েছে ২২৮টির, কমেছে ৬৩টির ও অপরিবর্তিত ছিল ৬১টির।

ডিএসইতে গতকাল লেনদেন (টাকায়) তালিকায় একক কোম্পানি হিসেবে লেনদেনের শীর্ষে ছিল ইউনাইটেড পাওয়ার, খুলনা পাওয়ার, জেএমআই সিরিঞ্জ, গ্রামীণফোন লিমিটেড, ফরচুন সুজ, বাংলাদেশ শিপিং করপোরেশন, মুন্নু সিরামিকস, বঙ্গজ ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ সাবমেরিন কেবলস ও স্কয়ার ফার্মা লিমিটেড।

গতকাল দরবৃদ্ধির শীর্ষে ছিল এসইএমএল লেকচার ইকুইটি ম্যানেজমেন্ট ফান্ড, ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালান্সড ফান্ড, এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড, ফিনিক্স ফিন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ড, এসইএমএল আইবিবিএল শরিয়াহ ফান্ড, আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মিউচুয়াল ফান্ড, আইসিবি এএমসিএল থার্ড এনআরবি মিউচুয়াল ফান্ড, আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক লিমিটেড ফার্স্ট মিউচুয়াল ফান্ড, সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচুয়াল ফান্ড ও ঢাকা ইন্স্যুরেন্স।

দর কমার শীর্ষে ছিল ইউনাইটেড এয়ারওয়েজ, এমারাল্ড অয়েল লিমিটেড, নর্দার্ন জুট ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড, সাভার রিফ্র্যাক্টরিজ লিমিটেড, আইসিবি এএমসিএল সেকেন্ড মিউচুয়াল ফান্ড, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, এসআইএফ পাওয়ারটেক লিমিটেড, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, অলটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও কনফিডেন্স সিমেন্ট লিমিটেড।

গতকাল দিন শেষে দেশের আরেক শেয়ারবাজার সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স দশমিক ২৮ শতাংশ বা ২৭ দশমিক ২৩ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৬৬০ দশমিক ৯০ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে মোট লেনদেন হওয়া ২৫৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ৭৪টির ও অপরিবর্তিত রয়েছে ৩৯টির। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ৮১ লাখ টাকার শেয়ার, যা আগের কার্যদিবসে ছিল ২২ কোটি ৮৮ লাখ টাকা। গতকাল সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল সিনো বাংলা ইন্ডাস্ট্রিজ ও ডরিন পাওয়ার লিমিটেড।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন