সিম্যানটেক অধিগ্রহণের চূড়ান্ত পর্যায়ে ব্রডকম

বণিক বার্তা ডেস্ক   

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান সিম্যানটেক করপোরেশনকে অধিগ্রহণের চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে মার্কিন সেমিকন্ডাক্টর ডিজাইনার, উন্নয়ন ও উৎপাদনকারী ব্রডকম ইনকরপোরেশন। গতকাল এ নিয়ে আলোচনায় বসেছে দুই প্রতিষ্ঠান। শিগগিরই এ অধিগ্রহণ বিষয়ে ১ হাজার কোটি ডলারের একটি চুক্তির ঘোষণা আসতে পারে। সংশ্লিষ্ট একাধিক সূত্রের উদ্ধৃতি দিয়ে এ তথ্য জানিয়েছে বিজনেস ইনসাইডার। খবর ব্লুমবার্গ।

গত মাসের মাঝামাঝি সময় ব্রডকমের সিম্যানটেক অধিগ্রহণের বিষয়টি প্রথম প্রকাশিত হয়। ওই সময় বলা হয়েছিল, দেড় হাজার কোটি ডলারে সিম্যানটেক অধিগ্রহণ করতে পারে ব্রডকম। গত বছর এ প্রতিষ্ঠান প্রধান প্রতিদ্বন্দ্বী কোয়ালকম ইনকরপোরেশনকে কিনতে গিয়ে ব্যর্থ হয়। ব্রডকমের কোয়ালকম ইনকরপোরেশনকে অধিগ্রহণের চেষ্টাকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে উল্লেখ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত নভেম্বরে সফটওয়্যার প্রতিষ্ঠান সিএ টেকনোলজিস অধিগ্রহণ করে ব্রডকম। ১ হাজার ৮৯০ কোটি ডলারের ওই অধিগ্রহণের পর আরেকটি বড় অধিগ্রহণে যাচ্ছে প্রতিষ্ঠানটি। ধারণা করা হচ্ছে, চিপ প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি এখন অধিকতর লাভজনক সফটওয়্যার ব্যবসার দিকে ঝুঁকছে।

অবশ্য এ অধিগ্রহণ চুক্তির বিষয়ে সিম্যানটেক বা ব্রডকমের পক্ষ থেকে আনুষ্ঠানিক মন্তব্য পাওয়া যায়নি।

বিশ্লেষকদের ভাষ্যে, সফটওয়্যার বিক্রি থেকে বছরে ৪০০ কোটি ডলারের বেশি আয় করে সিম্যানটেক। এমন একটি কোম্পানি কিনে নেয়া ব্রডকমের উচ্চাভিলাষী পদক্ষেপ। তবে নেতৃত্বহীন হয়ে পড়ার পর সিম্যানটেকের শেয়ারে পতন শুরু হয়েছে। এর ফলে প্রতিষ্ঠানটির বিক্রি স্থিতিশীল রাখতে হলে ব্রডকমের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হক ট্যানকে সিম্যানটেকের ব্যয় কমানোর দিকে নজর দিতে হবে।

অনেক প্রযুক্তি বিশ্লেষক এ অধিগ্রহণকে ইতিবাচক হিসেবে দেখছেন। তারা দাবি করেন, সিএ টেকনোলজিস অধিগ্রহণের মতোই ঘটনা এটি। সিম্যানটেকের জন্য এটিই হবে সেরা সিদ্ধান্ত। কারণ সিএ ব্রডকমের মালিকানাভুক্ত হওয়ার পর বেশ ভালো ব্যবসা করছে।

সিম্যানটেকের জন্য সামনে কিছু চ্যালেঞ্জ অপেক্ষা করছে। সাইবার নিরাপত্তা সফটওয়্যার খাতের বৃহত্তম প্রতিষ্ঠান এটি। সাড়ে তিন লাখের বেশি প্রতিষ্ঠান এবং ব্যক্তিপর্যায়ে পাঁচ কোটি গ্রাহক আছে প্রতিষ্ঠানটির। বৈশ্বিক বাজারে গত বছর থেকে কঠিন প্রতিযোগিতার মুখে পড়েছে সিম্যানটেক। বিশেষ করে সিইও হঠাৎ চাকরি ছাড়ার পর প্রতিষ্ঠানটির অ্যান্টিভাইরাস সফটওয়্যারের প্রতি মানুষের আগ্রহ কমেছে। এ পরিস্থিতিতে ব্রডকমের মতো প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণে সিম্যানটেক বেশি নিরাপদ বলে মনে করা হচ্ছে।

সিম্যানটেকের বাজারমূল্য ১ হাজার ২৬৩ কোটি ডলার। গতকাল ব্রডকমের সঙ্গে অধিগ্রহণ চুক্তির চূড়ান্ত পর্যায়ে পৌঁছানোর খবর প্রকাশের পর এর শেয়ারদর ১৪ শতাংশ বেড়েছে।

বৈশ্বিক চিপ নির্মাতা প্রতিষ্ঠানগুলো এখন নিরাপত্তা সফটওয়্যারের দিকে নজর দেয়া শুরু করেছে। ২০১১ সালে ৭৭০ কোটি ডলারে ম্যাকাফি কিনে নেয় ইন্টেল। বিশেষ করে পার্সোনাল কম্পিউটারের হার্ডওয়্যারে ম্যাকাফির সফটওয়্যার জুড়ে দেয়ার একটা পরিকল্পনা ছিল তাদের। তবে সে উদ্যোগ সফল হয়নি। ২০১৬ সালে টেলিকম প্রতিষ্ঠান টিপিজির কাছে বিভাগটি বেচে দেয় ইন্টেল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন