হিলিতে পেঁয়াজ-রসুনের কমলেও বেড়েছে গরম মসলার দাম

বণিক বার্তা প্রতিনিধি হিলি

কোরবানি ঈদকে সামনে রেখে ভারত সীমান্তসংলগ্ন দিনাজপুরের হিলিতে অস্থিতিশীল হয়ে উঠেছে মসলার বাজার। জিরা, এলাচ, লবঙ্গ, দারচিনিসহ বিভিন্ন মসলার দাম বেড়েছে। তবে আমদানি স্বাভাবিক থাকায় পেঁয়াজ, আদা ও রসুনের দাম কমেছে।

বাংলা হিলি বাজার ঘুরে দেখা গেছে, ঈদ ঘনিয়ে আসায় বাজারে মসলাজাতীয় পণ্যের বেচাকেনা আগের তুলনায় অনেকটা বেড়েছে। মসলার দোকানগুলোয় ভিড় বাড়ছে ক্রেতাদের। এ চাহিদা বাড়ায় কয়েক দিনের ব্যবধানে দামও বেড়ে গেছে।

হিলিতে বর্তমানে সাদা এলাচ প্রকারভেদে ২ হাজার ৩০০ থেকে ২ হাজার ৪০০ ও আড়াই হাজার টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। কিছুদিন আগেও যা ১৫০-২০০ টাকা কমে বিক্রি হয়েছিল। দারচিনি ১০০ টাকা বেড়ে ৩৭০-৩৭৫ টাকা, জিরা ৪০-৫০ টাকা বেড়ে ৩২০-৩২৫ টাকা, লবঙ্গ ৫০ টাকা বেড়ে প্রতি কেজি ৯০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

তবে বস (আদা জাতীয় মসলা) আগে ২০০ টাকা কেজি দরে বিক্রি হলেও এখন ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। পাশাপাশি গোলমরিচের দামও কেজিতে ২০০ টাকা কমে ৫০০-৬০০ টাকা কেজি, লবঙ্গ ও কালো এলাচ ২০০ টাকা কমে ৭০০ থেকে ১ হাজার ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া পেঁয়াজ ১৮-২০ টাকা কেজি, রসুন ১০০-১১০ টাকা, আদা ১৪০-১৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আদা ও রসুনে ২০-৩০ টাকা এবং পেঁয়াজে ৪-৫ টাকা করে কমেছে।

ক্রেতারা বলছেন, বেশি দরকারি মসলা সাদা এলাচ, দারচিনি ও জিরা। এগুলোর দামই এখন সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে চলে যাচ্ছে। অন্য মসলার দাম কিছুটা কম। পাশাপাশি পেঁয়াজ, আদা ও রসুনের দাম কমায় কিছুটা স্বস্তি প্রকাশ করেছে ক্রেতারা।

বাংলা হিলি বাজারের রকমারি মসলা ঘরের স্বত্বাধিকারী মওদুদ আহমেদ জানান, কোরবানির ঈদ উপলক্ষে বাজারে সাদা এলাচ, জিরা, দারচিনি ও লবঙ্গের দাম খানিকটা বেড়েছে। মূলত আমদানি কম হওয়ার পাশাপাশি ঈদ উপলক্ষে চাহিদা বেড়ে যাওয়ার কারণেই পণ্যগুলোর দাম বেড়েছে। এছাড়া জিরা হিলিসহ আশপাশের সীমান্ত দিয়ে আগে অবৈধপথে আসত, এখন কড়াকড়ির কারণে আর আসছে না।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক সাইফুল ইসলাম জানান, কোরবানির ঈদকে ঘিরে বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি বেড়েছে। বন্দর দিয়ে গড়ে প্রতিদিন ৪৫-৫০ ট্রাক করে পেঁয়াজ আমদানি হচ্ছে। যেখানে আগে ১৫-২০ ট্রাক করে আমদানি হতো। শুধু হিলি স্থলবন্দর দিয়েই নয়, দেশের সব বন্দর দিয়েই পেঁয়াজ আমদানি বেড়েছে। ফলে চাহিদার তুলনায় সরবরাহ ভালো। বতর্মানে প্রতি কেজি পেঁয়াজ পাইকারিতে প্রকারভেদে ১৮-২৩ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তাছাড়া ঈদকে ঘিরে পর্যাপ্ত পরিমাণে পেঁয়াজ আমদানির জন্য এলসি খুলেছেন আমদানিকারকরা। এসব পেঁয়াজ দেশে প্রবেশের অপেক্ষায় রয়েছে। ফলে এবার ঈদে পেঁয়াজের দাম বাড়ার কোনো সম্ভাবনা নেই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন