কূটনৈতিক সম্পর্ক সীমিত পাকিস্তানের : সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান ভারতের

বণিক বার্তা ডেস্ক   

কাশ্মীর নিয়ে ভারতের সিদ্ধান্তের জেরে হাই-কমিশনারকে বহিষ্কারসহ চিরপ্রতিদ্বন্দ্বী প্রতিবেশী দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক সীমিত করার ঘোষণা দিয়েছে পাকিস্তান, দ্বিপক্ষীয় বাণিজ্যও স্থগিত করেছে। তবে কূটনৈতিক সম্পর্ক সীমিত করার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার জন্য গতকাল পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছে ভারত। খবর রয়টার্স।

সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা রদ করে কেন্দ্রের শাসন জারি করে, যার প্রতিক্রিয়ায় এসব পদক্ষেপ গ্রহণ করেছে পাকিস্তান। 

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি জানান, ইসলামাবাদে ভারতের হাই-কমিশনার অজয় বিসারিয়াকে ফেরত পাঠানো এবং নয়াদিল্লিতে পাকিস্তানি হাই-কমিশনারকে না পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। যদিও দ্রুতই নতুন হাই-কমিশনারের দায়িত্ব গ্রহণ করার কথা ছিল। এছাড়া ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য স্থগিত ও রেলসেবা বন্ধ করার কথা জানিয়েছে পাকিস্তান।

অন্যদিকে কাশ্মীরের বিষয়ে সিদ্ধান্ত ভারতের অভ্যন্তরীণ বিষয় উল্লেখ করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভারত সরকার পাকিস্তানের ঘোষণায় দুঃখ প্রকাশ করেছে। একই সঙ্গে কূটনৈতিক যোগাযোগ স্বাভাবিক রাখার বিষয়টি পর্যালোচনার জন্য আহ্বান জানানো হচ্ছে।

এদিকে সোমবারের পর থেকে অবরুদ্ধ হয়ে পড়েছে কাশ্মীর। এখন পর্যন্ত অন্তত ৩০০ রাজনীতিবিদ ও স্বাধীনতাকামীকে গ্রেফতার করা হয়েছে বলে পুলিশ, গণমাধ্যম ও স্থানীয় নেতারা জানিয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন