প্রথম প্রান্তিকে টাটা স্টিলের মুনাফা কমেছে ৬৪ শতাংশ

বণিক বার্তা ডেস্ক   

জুনে শেষ হওয়া নিজেদের প্রথম প্রান্তিকে টাটা স্টিলের সমন্বিত নিট মুনাফা গত বছরের একই সময়ের তুলনায় ৬৩ দশমিক ৬ শতাংশ কমে ৭০১ কোটি রুপিতে দাঁড়িয়েছে। দুর্বল চাহিদা এবং উৎপাদন খরচ বাড়ার কারণে এ প্রান্তিকে কোম্পানিটির মুনাফা কমেছে। গত বছর একই প্রান্তিকে কোম্পানিটির ১ হাজার ৯৩৪ কোটি রুপি নিট মুনাফা হয়েছিল বলে বোম্বে স্টক এক্সচেঞ্জের (বিএসই) একটি নথিতে উল্লেখ করেছে টাটা স্টিল। খবর টাইমস অব ইন্ডিয়া।

তবে এপ্রিল-জুন প্রান্তিকে টাটা স্টিলের সমন্বিত আয় বেড়ে ৩৬ হাজার ১৯৮ কোটি রুপিতে দাঁড়িয়েছে। গত বছর একই প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত আয় ছিল ৩৫ হাজার ৮৪৭ কোটি রুপি।

সম্প্রতি ইস্পাত খাত উল্লেখযোগ্য প্রতিকূল অবস্থার মুখোমুখি হয়েছে বলে জানিয়েছে টাটা স্টিলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও ব্যবস্থাপনা পরিচালক টিভি নরেন্দ্রন। তবে ভারতের গাড়ি খাত সম্প্রতি শ্লথ হয়ে পড়া সত্ত্বেও নিজেদের ব্যবসা মডেল বাজারের সার্বিক দুর্বলতাকে মোকাবেলা করতে সাহায্য করেছে বলে জানিয়েছেন এ কর্মকর্তা। অপারেশনাল এক্সিলেন্সের প্রতি মনোযোগ দেয়ার কারণে নিজেদের ব্যবসা উপকৃত হয়েছে বলে জানিয়েছেন তিনি। এদিকে এ খাতের উন্নয়নে সরকারি ব্যয়বৃদ্ধি ও তারল্য সংকট কাটিয়ে উঠতে সরকারি পদক্ষেপ চলতি বছরের দ্বিতীয়ার্ধে ইস্পাতের চাহিদা এবং দাম বাড়াতে সাহায্য করতে পারে বলেও জানিয়েছেন টাটা ইস্পাতের সিইও।

অন্যদিকে বাজারের দুর্বল অবস্থা ও পরিচালনাসংশ্লিষ্ট কারণে টাটা স্টিল ইউরোপের (টিএসই) কার্যক্রম ক্ষতিগ্রস্ত হয়েছে। এদিকে পরিচালন ব্যয় হ্রাস, যৌক্তিকভাবে মূলধন ব্যয় করা এবং চলতি মূলধন ও নগদপ্রবাহের উন্নতি করতে সংস্কার কার্যক্রম বাস্তবায়নের কথা জানিয়েছে কোম্পানির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

তাছাড়া ভারতে নিজেদের অবস্থান সংহত করতে টাটা স্টিল বিএসএল টাটা স্টিলের সঙ্গে একীভূত হয়েছে। তবে ভারতের শ্লথ অর্থনীতি, মন্থর মৌসুম এবং তারল্য সংকটের কারণে বাজারে ইস্পাতের দাম কমেছে, যা দেশটির অভ্যন্তরীণ ভোগকে ক্ষতিগ্রস্ত করেছে। নিট আমদানি দেশটির ইস্পাতের চাহিদা-সরবরাহের ভারসাম্যকে আরো বাড়িয়েছে বলে জানিয়েছে টাটা স্টিলের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

ভারতসহ সারা বিশ্বের অর্থনৈতিক পরিবেশ চ্যালেঞ্জের মুখে পড়ার কারণে একদিকে দেশটিতে ইস্পাত উৎপাদন ব্যয় বেড়েছে, অন্যদিকে কমেছে চাহিদা। আগের আশাপ্রদ ইবিআইডিটিএ মুনাফা ২৪ দশমিক ২ শতাংশ থেকে কমে প্রথম প্রান্তিকে কোম্পানিটির ইবিআইডিটিএ ১৫ দশমিক ৪ শতাংশে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন নির্বাহী পরিচালক ও প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) কৌশিক চ্যাটার্জি। এদিকে নিজেদের ইজারা শর্ত নতুন করে নির্ধারণ করায় প্রথম প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত মোট ঋণ বেড়েছে।

তবে টাটা স্পঞ্জ সফলতার সঙ্গে নিজেদের প্রথম প্রান্তিক শেষ করেছে। এখানকার কোম্পানিটির শেয়ারদর বেড়ে ৭৫ দশমিক ৯ শতাংশে দাঁড়িয়েছে। কোম্পানিটি অধিগ্রহণ একীভূতকরণ কার্যক্রম এবং সিনার্জির সম্ভাবনা যাচাই-বাছাই করে দেখার কাজ শুরু করেছে বলে জানিয়েছেন কৌশিক চ্যাটার্জি।

গতকাল টাটা ইস্পাত বোর্ড সিনার্জি মেটাল ও মাইনিং ফান্ডের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে বলে জানিয়েছেন এ কর্মকর্তা। অন্যদিকে ভূষণ এনার্জি লিমিটেডে টাটা স্টিলের অঙ্গপ্রতিষ্ঠান টাটা স্টিল বিএসএলের শেয়ার রয়েছে ৯৯ দশমিক ৯৯ শতাংশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন