কাশ্মিরের সাবেক দুই মুখ্যমন্ত্রীর গ্রেফতারের বিরুদ্ধে মামলা

বণিক বার্তা অনলাইন

কাশ্মিরে সাবেক দুই মুখ্যমন্ত্রীর গ্রেফতারের প্রতিবাদে দেশটির সুপ্রিম কোর্টে মামলা করেছেন অধিকারকর্মী তেহসিন পুনাওয়ালা। একইসঙ্গে তাদের মুক্তি চেয়ে আবেদন করার পাশাপাশি কাশ্মিরের চলমান অচলাবস্থাকেও চ্যালেঞ্জ করেছেন তিনি।

সোমবার ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়া হয়। পরে জম্মু-কাশ্মিরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে একটি বিলও পাস করা হয়। এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত সেনা। গ্রেফতার করা হয়েছে সেখানকার সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আব্দুল্লাহসহ শতাধিক স্থানীয় নেতাকে। ইন্টারনেট-মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়েছে।

এই পরিস্থিতির বিরুদ্ধেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে সমাজকর্মী তেহসিন পুনাওয়ালা। এই মামলার জরুরি শুনানি চেয়ে শ্রী পুনাওয়ালা সোমবার গ্রেফতার হওয়া মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লার মুক্তির আদেশ দেওয়ার জন্যেও শীর্ষ আদালতকে অনুরোধ করেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের জম্মু ও কাশ্মীরের বিষয়ে বড় ঘোষণা করার কয়েক ঘণ্টা আগেই সোমবার থেকে গৃহবন্দি করে রাখা ওই দুই নেতাকে গ্রেফতার করা হয়। তবে তাদের কবে মুক্তি দেওয়া হবে সে ব্যাপারে কোনো ঘোষণা করেনি কেন্দ্রীয় সরকার।

তেহসিন দাবি করেন যেন জম্মু ও কাশ্মিরের বর্তমান পরিস্থিতি জানতে একটি বিচারবিভাগীয় কমিশন নিয়োগ করা হয়।

পুরো কাশ্মির উপত্যকাজুড়ে অবস্থান নিয়েছে ভারতীয় বাহিনী। বন্ধ করে দেওয়া হয়েছে হাট-বাজার, দোকান-পাট, স্কুল-কলেজ। মোবাইল সংযোগ এমনকি ডাকঘরও বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। ধরপাকড়ের শিকার হয়েছেন শত শত মানুষ। তবে নিরাপত্তা বাহিনীর সদস্যদের দাবি, সেখানে পরিস্থিতি শান্ত রয়েছে। পাথর নিক্ষেপের কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে মাত্র। তবে জুমার নামাজ কিংবা ঈদে পরিস্থিতি শিথিল করা হবে কি না তা নিয়ে কিছু জানা যায়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন