বরিশালে জমে উঠেছে পশুর হাট, দাম কমার অপেক্ষায় ক্রেতারা

বণিক বার্তা প্রতিনিধি বরিশাল

কোরবানির সময় ঘনিয়ে আসায় বরিশালে জমে উঠতে শুরু করেছে গবাদি পশুর হাট। ক্রেতাদের আনাগোনা বাড়লেও হাটে কেনাবেচা তুলনামূলক কম। ক্রেতারা বলছেন, গত বছরের তুলনায় এবার হাটে গবাদি পশুর দাম বেশি চাওয়া হচ্ছে। তাই না কিনে কমার অপেক্ষায় আছেন তারা। আর বিক্রেতারা বলছেন, আগামীকাল থেকে সব হাটে পুরোদমে কোরবানির পশু বেচাকেনা হবে। বিদেশী গরু না এলে এবার আর দাম কমার সম্ভাবনা নেই।

জানা গেছে, এবার বরিশাল নগরীসহ জেলার ১০ উপজেলায় ৬৬টি স্থানে কোরবানির পশুর হাট বসছে। এর মধ্যে ছয়টি বসছে বরিশাল নগরীতে, যার তত্ত্বাবধানে আছে সিটি করপোরেশন। বাকি হাটগুলোর অবস্থান নগরীর বাইরে। এসবের দেখভাল করছে জেলা প্রশাসন।

জেলা প্রশাসনের স্থানীয় সরকার বিভাগ সূত্রে জানা গেছে, বরিশাল নগরীর বাইরে স্থায়ী হাট আছে ২৫টি। এর পাশাপাশি আরো ৩৫টি অস্থায়ী হাটের ব্যবস্থা করা হয়েছে। স্থায়ী হাটগুলোর মধ্যে বরিশাল সদর উপজেলায় একটি, বাবুগঞ্জে দুটি, বাকেরগঞ্জে ছয়টি, গৌরনদীতে দুটি, মুলাদিতে দুটি, বানারীপাড়ায় তিনটি, হিজলায় সাতটি ও মেহেন্দিগঞ্জে দুটি হাট রয়েছে। এছাড়া সদর উপজেলায় সাতটি, বাবুগঞ্জে চারটি, উজিরপুরে ছয়টি, বাকেরগঞ্জে চারটি, গৌরনদীতে একটি, আগৈলঝাড়ায় তিনটি ও মুলাদীতে ১০টি অস্থায়ী হাটের অনুমোদন দেয়া হয়েছে।

বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) জনসংযোগ কর্মকর্তা বেলায়েত হাসান বাবলু বলেন, অনুমোদিত হাটে যথানিয়মে পশু কেনাবেচা তদারকি করবে ইজারাদার। আর হাটে সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করাসহ সার্বিক কাজে আইন-শৃঙ্খলা বাহিনী, প্রাণিসম্পদ অধিদপ্তরের সঙ্গে সিটি করপোরেশন সহযোগিতা করবে।

তিনি আরো জানান, পরিবেশ দূষণরোধে নির্দিষ্ট স্থানে পশু কোরবানি করার বিষয়ে মন্ত্রণালয় থেকে একটি নির্দেশনা দেয়া ছিল। তারই ধারাবাহিকতায় কোরবানির পশু জবাইয়ের জন্য প্রতিটি ওয়ার্ডে স্থান নির্ধারণ করে দেয়া হয়েছে।

নগরীর কয়েকটি কোরবানি গরুর হাট ঘুরে দেখা গেছে, স্থানীয় খামারিদের পাশাপাশি বেপারিরা কুষ্টিয়া, যশোর, রাজশাহী ও বাগেরহাট থেকে পশু নিয়ে এসেছেন বিক্রির জন্য। গরু বিক্রেতারা তাদের গরু নিয়ে বিভিন্ন হাট ঘুরছেন দাম বেশি পেতে। যে হাটে গরুর সংখ্যা বেশি, সেই হাট থেকে গরু সরিয়ে পাশের হাটে নিয়ে যাচ্ছেন।

প্রাণিসম্পদ বিভাগ বরিশালের উপপরিচালক ডা. কানাই লাল কর্মকার

জানান, বরিশাল বিভাগে কোরবানির উপযোগী প্রায় দুই লাখ গবাদিপশু রয়েছে। এছাড়া আশপাশের জেলা থেকেও গরু আসছে। দেশের বাইরে থেকে গরু আমদানির কোনো প্রয়োজনই নেই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন