কাল শুরু প্রিমিয়ার লিগ : সেই সিটি-লিভারপুল উপাখ্যান?

প্রিমিয়ার লিগে গত মৌসুমের রেশ কাটতে আরো অনেক দিন লাগবে। ম্যানচেস্টার সিটি ও লিভারপুলের দ্বৈরথ লিগ রেসকে শেষ দিন পর্যন্ত টেনে নিয়ে গিয়েছিল। ফুটবল নান্দনিকতার সবটুকুই এ দুই দল উপহার দিয়েছিল ভক্ত-সমর্থকদের। মাত্র ১ পয়েন্টের জন্য শিরোপা হাতছাড়া করে লিভারপুল, যা সিটির হাতে তুলে দেয় টানা দ্বিতীয় লিগ শিরোপা। লিগ হারলেও দুই দলের সমর্থকদের জন্য মৌসুমটি ছিল রোলারকোস্টারের মতো। শেষ মিনিট পর্যন্ত হাল ছাড়েনি কোনো দল। শিরোপা সিটি জিতলেও দিন শেষে জয় হয়েছে ফুটবলের। এবার আরো একটি লিগ শুরুর অপেক্ষায়। আগামীকাল নরওইচ বনাম লিভারপুল ম্যাচ দিয়ে শুরু হবে লিগ শ্রেষ্ঠত্ব অর্জনের লড়াই। এবারো লড়াইটা সিটি বনাম লিভারপুলই হয়ে ওঠার সম্ভাবনাই দেখছেন অনেকে। তবে শক্তি বৃদ্ধি করে রথের চাকা নিজেদের দিকে ঘোরাতে চাইবে ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি, টটেনহাম, আর্সেনালের মতো দলগুলো। এছাড়া মধ্যম সারির দলগুলোও হয়তো স্বপ্ন দেখবে রূপকথার গল্প লেখার। কে জানে নতুন কোনো ‘লেস্টার কাব্য’ লেখা হলেও হয়ে যেতে পারে।

গত মৌসুমের মাঝামাঝিতেই মোটামুটি নিশ্চিত হয়ে যায় লিভারপুল অথবা সিটির হাতেই উঠতে যাচ্ছে শিরোপা। এ দুই দলের দাপটের কাছে রীতিমতো অসহায় হয়ে পড়ে অন্য দলগুলো। একদিকে গার্দিওলার ছন্দময় ফুটবলের পসরা, অন্যদিকে ইয়ুর্গেন ক্লোপের ‘গেগেনপ্রেসিং’ ফর্মুলা বাকি দলগুলোর জন্য ফুটবলকে অনেক কঠিন করে তুলেছিল। তাই শেষ বিচারে ফয়সালা হয়েছে এ দলের মুখোমুখি লড়াইয়ে। যেখানে একটি ম্যাচ ড্র হলেও অন্য ম্যাচে লিভারপুলকে হারিয়ে দেয় সিটি। সেই একটি হারই লিভারপুলের হাত থেকে শিরোপা ছিনিয়ে নেয়। তাই অপ্রতিরোধ্য লিভারপুল চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতলেও লিগ জেতার স্বপ্ন অধরাই থেকে গেছে। সেই ১৯৯০ সালের পর আর শিরোপা জিততে না পারা দলটির জন্য যা বেশ হতাশারই। অন্যদিকে আগের মৌসুমে লিগের রেকর্ডবুকে টর্নেডো চালানো সিটির জন্য চ্যালেঞ্জটা শ্রেষ্ঠত্ব ধরে রাখার। সেই মৌসুমের দাপট পুরোপুরি ধরে রাখতে না পারলেও শিরোপা জয়ের জন্য যথেষ্ট ভালো হিসেবে নিজেদের প্রমাণ করে গার্দিওলা শিষ্যরা। এবার সিটির সামনে লক্ষ্য হ্যাটট্রিক শিরোপা জেতার। কাজটা কঠিন হলেও একেবারে অসম্ভব নয়। শিরোপা জেতাটা ক্লান্তিময় হয়ে না উঠলে এবারো প্রতিদ্বন্দ্বিতায় এগিয়ে থাকবে তারা। বিপরীতে লিভারপুলও ক্ষুধার্ত থাকবে লিগ শিরোপা আদায় করে নেয়ার জন্য। গত মৌসুমের ১ পয়েন্টের ব্যবধান এবারই হয়তো ঘোচাতে চাইবে তারা।

এই দুই দলের জন্য এবার চ্যালেঞ্জ নিয়ে হাজির হতে পারে ম্যানচেস্টার ইউনাইটেড। মাঝ মৌসুমে ব্যর্থতার দায়ে জোসে মরিনহো বরখাস্ত হওয়ার পর ওলে গুনার সোলশারের অধীনে গত মৌসুমে দারুণ শুরু পেয়েছিল তারা। কিন্তু শেষ পর্যন্ত তা ধরে রাখা যায়নি। এবার হয়তো ‘ফার্গি জাদু’ ফিরিয়ে আনতে চাইবে ফার্গুসন শিষ্য সোলশার। লড়াইয়ে পিছিয়ে রাখা যাবে না চেলসিকেও। ক্লাব কিংবদন্তি ফ্রাংক ল্যাম্পার্ড দায়িত্ব নিয়েছেন ক্লাবের। নতুন মৌসুমে নতুন ভূমিকায় শিরোপা জিততে মরিয়া থাকবেন এ ‘ব্লুজম্যান’। এছাড়া আর্সেনাল কিংবা টটেনহামও চাইবে নিজেদের ইতিহাসটা নতুন করে লেখার। সামর্থ্য নিয়ে প্রশ্ন সামান্যই। অপেক্ষা কেবল সঠিক সময়ে জ্বলে ওঠার। এএফপি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন