বুধবার | নভেম্বর ২০, ২০১৯ | ৬ অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক ব্যবসা

নিউজপেপার জায়ান্ট তৈরিতে একজোট গ্যানেট ও গেটহাউজ

বণিক বার্তা ডেস্ক   

বিশ্বজুড়ে অস্থিতিশীল সময় পার করছে মুদ্রিত সংবাদপত্র। এমন একটি সময়েই একীভবনের ঘোষণা দিল যুক্তরাষ্ট্রের দুটি বৃহৎ সংবাদপত্র কোম্পানি গেটহাউজ মিডিয়া ও গ্যানেট মিডিয়া কোম্পানি। এই একীভবনের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে একটি নিউজপেপার জায়ান্ট সৃষ্টি হবে, যার একক মালিকানায় থাকবে ২৬০টির বেশি দৈনিক পত্রিকা। ডিজিটাল পাঠক নিয়ে স্থানীয় সংবাদপত্রগুলোর সংগ্রামের মধ্যেই এই একীভবনের ঘোষণা দেয়া হলো। খবর ডয়েচে ভেলে।

১৪০ কোটি ডলারের একীভবন পরিকল্পনার ঘোষণা দিয়েছে গেটহাউজ ও গ্যানেট। চলতি বছরের শেষ নাগাদ একীভবন চুক্তিটি চূড়ান্ত হবে বলে প্রত্যাশা করা হচ্ছে। নতুন নিউজপেপার জায়ান্ট কোম্পানিটি ২৬৩টি দৈনিক সংবাদপত্র পরিচালনা করবে বলে জানা গেছে। এসব সংবাদপত্রের প্রিন্ট সার্কুলেশন ৮৭ লাখ।

সম্ভাব্য একীভবন চুক্তি অনুসারে ইউএসএ টুডের মালিক গ্যানেট মিডিয়া কিনে নিতে যাচ্ছে গেটহাউজ মিডিয়ার অভিভাবক কোম্পানি নিউ মিডিয়া ইনভেস্টমেন্ট গ্রুপ। তবে নবগঠিত কোম্পানিটি সুপরিচিত গ্যানেট ব্র্যান্ডের নাম ধরে রাখবে বলে জানা গেছে।

নিউ মিডিয়ার চেয়ারম্যান ও প্রধান নির্বাহী মাইকেল রিড বলেন, চুক্তিটি সংস্থাগুলোর মালিকানাধীন সংবাদপত্রগুলোকে ডিজিটাল পাঠক বাড়াতে সহায়তা করবে। একই সঙ্গে এ একীভবন প্রিন্ট ও ডিজিটাল সংবাদ ব্যবসার পুরো চিত্রই বদলে দেবে বলে মনে করেছেন তিনি। উল্লেখ্য, সাম্প্রতিক বছরগুলোয় ক্রমাগত আয় কমতে দেখা গেছে গ্যানেটের। অন্যদিকে ডিজিটাল মিডিয়ায় উপস্থিতি বাড়াতে গত কয়েক বছরে কয়েক কোটি ডলার বিনিয়োগও করেছে কোম্পানিটি।

এ মুহূর্তে যুক্তরাষ্ট্রের স্থানীয় সংবাদপত্রগুলো ডিজিটাল পাঠকদের জন্য নিজেদের ফরম্যাট রূপান্তরের চ্যালেঞ্জের মুখে রয়েছে। পাশাপাশি এমন একটি ব্যবসা মডেল গড়ে তোলার চেষ্টা চলছে, যা পুরনো প্রিন্টভিত্তিক বিজ্ঞাপনের জায়গা নেবে।

টিকে থাকার চেষ্টা করতে গিয়ে যুক্তরাষ্ট্রের বহু সংবাদপত্র একীভূত হয়েছে। কিন্তু সংবাদপত্রভিত্তিক কর্মসংস্থান ও সাংবাদিকতার গুণগত মানের বিনিময়ে এ পরিবর্তন ঘটছে বলে মনে করেন সমালোচকরা।

এদিকে নিজেদের ‘সংবাদকেন্দ্রিক শ্রেষ্ঠত্ব’ ধরে রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে গ্যানেট ও গেটহাউজ। পাশাপাশি বার্ষিক ২৫ কোটি ৫০ লাখ থেকে ৩০ কোটি ডলার ব্যয় সংকোচনেরও আশা করছে কোম্পানি দুটি।

নর্থইস্টার্ন ইউনিভার্সিটির অধ্যাপক ড্যান কেনেডি এএফপিকে বলেন, আমরা বছরের পর বছর ব্যয় সাশ্রয়ের গৌরবগাথা শুনে আসছি। কিন্তু গণমাধ্যমে অতীতের একীভবনগুলো পর্যালোচনা করে এখনো একটা বিষয় স্পষ্ট হচ্ছে না যে, এই ব্যয় সাশ্রয় সংবাদপত্র, এর কর্মী বা তাদের পাঠকদের জন্য আসলেই লাভজনক হয়ে উঠেছে কিনা।

সংবাদপত্র সংস্থা ক্রয় ও একীভবনের জন্য পরিচিতি রয়েছে গেটহাউজ ও গ্যানেটের। সম্প্রতি ফ্লোরিডাভিত্তিক দৈনিক সংবাদপত্র পাম বিচ পোস্ট ও টেক্সাসভিত্তিক দ্য অস্টিন আমেরিকান-স্টেটসম্যান অধিগ্রহণ করেছে গেটহাউজ। বর্তমানে যুক্তরাষ্ট্রের অধিকাংশ ক্ষুদ্র ও মাঝারি আকারের শহরে ১৫৪টি সংবাদপত্র প্রকাশ করছে গেটহাউজ।

এএফপিতে উদ্ধৃত ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলিনার একটি সমীক্ষা অনুসারে, যুক্তরাষ্ট্রে ২০০৪ সাল থেকে প্রায় ১ হাজার ৮০০টি স্থানীয় সংবাদপত্র বন্ধ হয়ে গেছে। মার্কিন অলাভজনক সংস্থা পিউ রিসার্চের তথ্য অনুসারে, ২০০৮ থেকে ২০১৮ সাল পর্যন্ত দেশটিতে নিউজরুম কর্মসংস্থান কমেছে এক-চতুর্থাংশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন