এআই হার্ডওয়্যার উন্নয়ন : লেনোভো-ইন্টেলের মধ্যে দীর্ঘমেয়াদি চুক্তি

বণিক বার্তা ডেস্ক   

বিশ্বের বেশির ভাগ চ্যালেঞ্জিং সমস্যার হার্ডওয়্যারভিত্তিক সমাধান দিতে চায় চীনভিত্তিক লেনোভো ও মার্কিন সেমিকন্ডাক্টর নির্মাতা ইন্টেল। যে কারণে যৌথভাবে হাই-পারফরম্যান্স কম্পিউটিং (এইচপিসি) এবং কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইভিত্তিক হার্ডওয়্যার উন্নয়নে লেনোভো ও ইন্টেল দীর্ঘমেয়াদি একটি চুক্তি সই করেছে। খবর সিনেট।

বিশ্বের বৃহৎ পার্সোনাল কম্পিউটার নির্মাতা লেনোভো। বিশ্বের শীর্ষ ৫০০ সুপার কম্পিউটারের জন্য সিস্টেম সরবরাহ করে এ প্রতিষ্ঠান। লেনোভো তাদের হাই-পারফরম্যান্স কম্পিউটিং ডিভাইস এবং এআই হার্ডওয়্যার ও সফটওয়্যার সলিউশনে ইন্টেলের পূর্ণাঙ্গ পোর্টফোলিও অপ্টিমাইজ করবে।

বিবৃতিতে লেনোভোর নির্বাহী ভাইস প্রেসিডেন্ট এবং লেনোভো ডাটা সেন্টার গ্রুপের প্রেসিডেন্ট কির্ক স্কাউজেন বলেন, আমাদের লক্ষ্য হলো উদ্ভাবন বাড়ানো এবং আরো দ্রুত কার্যসম্পাদনে সক্ষম কম্পিউটিং সিস্টেম সরবরাহ করা। এর ফলে ব্যবসাপ্রতিষ্ঠানের কার্যক্রম পরিচালনা আরো সহজ এবং আর্থিকভাবে লাভবান হবে।

লেনোভো ও ইন্টেল যৌথভাবে কাজ করতে এবারই প্রথম চুক্তিবদ্ধ হলো তা নয়। এরই মধ্যে লেনোভোর নেপচুন লিকুইড কুলিং প্রযুক্তি দ্বিতীয় প্রজন্মের ইন্টেল জিওন প্লাটফর্মে ব্যবহূত হচ্ছে। জিওন প্লাটফর্মের গ্রাহকরা খুব অল্প সময়ে বিপুল পরিমাণ ডাটা বিশ্লেষণের সুবিধা পাচ্ছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন