বিএসএমএমইউতে ২৪ ঘণ্টায় ৪৩ নতুন ডেঙ্গুরোগী ভর্তি

বণিক বার্তা অনলাইন

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) গতকাল মঙ্গলবার ২৪ ঘণ্টায় ৪৩ জন নতুন ডেঙ্গুরোগী ভর্তি হয়েছেন। এ নিয়ে বর্তমানে হাসপাতালটিতে ভর্তিকৃত ডেঙ্গুরোগীর সংখ্যা ১৪৫ জনে দাঁড়ালে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এ বছর ডেঙ্গুর প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত হাসপাতালটির বহির্বিভাগে ৪ হাজার ৯৪০ ডেঙ্গুরোগী চিকিৎসাসেবা নিয়েছেন। এছাড়া প্রতিদিন হাসপাতালটিতে গড়ে ৩০০ জন রোগী জ্বর নিয়ে চিকিৎসার জন্য আসছেন। যার মধ্য প্রায় ৩০ শতাংশ ডেঙ্গু রোগী। হাসপাতালটিতে ভর্তিকৃত ডেঙ্গু রোগীদের সিবিসি, এনএস-১, আইজিএম ও আইজিজিসহ সকল ধরনের পরীক্ষা-নিরীক্ষা, ওষুধ ও চিকিৎসা বিনামূল্যে দেয়া হচ্ছে।

এর আগে এদিন সকাল সাড়ে ১১টায় বাংলাদেশ আওয়ামী লীগের ডেঙ্গু প্রতিরোধ ও চিকিৎসা মনিটরিং সেলের সদস্যরা হাসপাতালের ডেঙ্গু চিকিৎসা সেবা সেলের কার্যক্রম পরিদর্শন করেন। বাংলাদেশ আওয়ামী লীগের ডেঙ্গু প্রতিরোধ ও চিকিৎসা মনিটরিং সেলের আহ্বায়ক, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও মনিটরিং সেলের সদস্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, স্বাধীনতা চিকিৎসক পরিষদ-এর মহাসচিব ও মনিটরিং সেলের সদস্য অধ্যাপক ডা. এম এ আজিজসহ অন্যান্যরা এ সময় উপস্থিত ছিলেন। এসময় তারা ডেঙ্গুরোগী, ডাক্তার, নার্সদের সাথে কথা বলেন এবং চিকিৎসাসেবার খোঁজ-খবর নেন।

ডেঙ্গু সেলের চিকিৎসাসেবা কার্যক্রম পরিদর্শন শেষে ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, সারাদেশে ডেঙ্গু আক্রান্ত রোগীদের সর্বাত্মক সহযোগিতা ও সর্বোচ্চ চিকিৎসাসেবা নিশ্চিত করতে ডেঙ্গু প্রতিরোধ ও মনিটরিং সেল গঠন করেছে আওয়ামী লীগ। এই মনিটরিং সেল দেশব্যাপী চিকিৎসা কার্যক্রম অব্যাহত রাখবে। ডেঙ্গুতে আক্রান্তের হার ধীরে ধীরে কমে আসছে। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসা নিতে আসা রোগীরা যথাযথ চিকিৎসাসেবা পাচ্ছেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও মনিটরিং সেলের সদস্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, সার্বিক ডেঙ্গু পরিস্থিতি স্থিতিশীল বলা যায়। তবে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা সামান্য কমতির দিকে মনে হচ্ছে। গত ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ডেঙ্গু আক্রান্ত ভর্তির রোগীর সংখ্যা হলো ৪৩ জন, এর পূর্বের ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ৫০ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, গত ২৭ জুলাই থেকে গতকাল মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গু চিকিৎসা সেলে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৪০২ জন রোগী ভর্তি হয়েছেন। এরমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ২৫৫ জন। বর্তমানে মেডিসিন ওয়ার্ড , শিশু ওয়ার্ড, ডেঙ্গু চিকিৎসা সেল, কেবিন, আইসিইউ ও এসডিইউতে এসকল রোগী ভর্তি আছেন। বর্তমানে আইসিইউতে ১ জন এবং এইচডিইউতে ৮ জন রোগী ভর্তি আছেন। চলতি মৌসুমে বহির্বিভাগে সেবা নিয়েছেন ৪ হাজার ৯৪০ ডেঙ্গু রোগী।

ডেঙ্গু রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে হাসপাতালটিতে শয্যা সংখ্যা ১৫০ থেকে ২০০ শয্যায় উন্নীত করা হয়েছে। ডেঙ্গু সেলের মাধ্যমে ভর্তিকৃত রোগীদের পরীক্ষা-নিরীক্ষা, ওষুধ, স্টেশনারিসহ চিকিৎসাসেবা, বেড ভাড়া এমনকি আইসিইউ এবং এইচডিইউ সেবাও বিনামূল্যে দেয়া হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন