ডেঙ্গুতে আরো আটজনের মৃত্যু, নতুন রোগী ২৩৪৮

বণিক বার্তা ডেস্ক   

দেশজুড়ে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরো আটজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে শুধু ঢাকায় এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন পাঁচজন। এছাড়া দিনাজপুর, রংপুর ও মানিকগঞ্জে একজন করে মারা যাওয়ার খবর পাওয়া গেছে।

এর আগে সোমবারও বিভিন্ন স্থান থেকে ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুর খবর পাওয়া গেলেও স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্যে গতকাল সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় এ রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর কোনো উল্লেখ নেই। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, আগস্টের প্রথম ছয়দিনেই সারা দেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৪৫১ জন। এর মধ্যে গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় (সোমবার সকাল ৮টা থেকে গতকাল সকাল ৮টা পর্যন্ত) সারা দেশে ২ হাজার ৩৪৮ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে গেছেন। এর আগের ২৪ ঘণ্টায় (রোববার সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গু নিয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছিলেন ২ হাজার ৬৫ জন। সব মিলিয়ে এ পর্যন্ত সারা দেশে ২৯ হাজার ৯১২ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়েছেন। তাদের মধ্যে ৭ হাজার ৯৬৮ জন বর্তমানে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। চিকিৎসা শেষে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন ২১ হাজার ৯২১ জন। বিভিন্ন স্থানে ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যুর খবর—

ঢাকা: ডেঙ্গু আক্রান্ত হয়ে ঢাকায় পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে মারা গেছেন তিনজন। ঢামেক হাসপাতালে গতকাল চিকিৎসাধীন অবস্থায় মারা যান তারা। এছাড়া সোমবার রাতে ঢাকার দুই বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় হাফসা বেগম লিপি নামে এক ইতালি প্রবাসী নারী ও মদিনা আক্তার (৮) নামে এক শিশুর মৃত্যু হয়েছে।

মৃত রোগীদের নাম মনোয়ারা বেগম (৭৫), আমজাদ মণ্ডল (৫২) ও হাবিবুর রহমান (২১)। তাদের মধ্যে মনোয়ারা বেগম চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার আহমেদপুর এলাকার আবদুল হাইয়ের স্ত্রী। তিনি মিরপুর এলাকায় পরিবারের সঙ্গে থাকতেন। শনিবার ডেঙ্গু আক্রান্ত হয়ে ঢামেক 

হাসপাতালের ওয়ান স্টপ ইমার্জেন্সিতে ভর্তি হন তিনি। গতকাল ভোরে চিকিৎসাধীন অবস্থায় ঢামেক হাসপাতালের আইসিইউতে মারা যান তিনি।

ঢামেক হাসপাতালে গতকাল ডেঙ্গুতে মৃত আমজাদ মণ্ডল মানিকগঞ্জের শিবালয় থানার তেতুয়া ধারাগ্রামের বাসিন্দা। তার পিতার নাম আব্দুল হামিদ মণ্ডল। সোমবার দিবাগত রাত ৩টায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় গতকাল সকাল পৌনে ৬টায় ঢামেক হাসপাতালের মেডিসিন বিভাগের ৬০১ নম্বর ওয়ার্ডে মারা যান তিনি।

হাসপাতালটিতে গতকাল ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যাওয়া আরেক ব্যক্তি হাবিবুর রহমানের গ্রামের বাড়ি ফরিদপুরের ভাঙ্গা উপজেলায়। তার পিতার নাম কালাম মাতুব্বর। ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ৩১ জুলাই হাসপাতালে ভর্তি হন তিনি। ঢামেক হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় গতকাল বেলা ২টা ৪০ মিনিটে তিনি মারা যান। এ নিয়ে ঢামেক হাসপাতালে এখন পর্যন্ত ডেঙ্গুতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৭-তে।

এর আগে সোমবার রাতে রাজধানীর আনোয়ার খান মডার্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান হাফসা বেগম লিপি নামে এক ইতালি প্রবাসী নারী। হাসপাতাল কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছে।

জানা গেছে, তিন সপ্তাহ আগে স্বামী ও দুই সন্তান নিয়ে দেশে এসেছিলেন হাফসা বেগম লিপি। দেশে আসার পর গত ২৮ জুলাই তিনি ডেঙ্গু আক্রান্ত হন। কিন্তু স্বামী অসুস্থ থাকায় বাড়িতে অবস্থানের সিদ্ধান্ত নেন তিনি। শুক্রবার হঠাৎ শারীরিক অবস্থার অবনতি হলে তাকে আনোয়ার খান মডার্ন হাসপাতালের আইসিইউতে রাখা হয়। সোমবার রাতে সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

রাজধানীর ধানমন্ডির একটি বেসরকারি হাসপাতালে সোমবার রাত ১২টার দিকে চিকিৎসাধীন অবস্থায় মদিনা আক্তার নামে এক শিশুর মৃত্যু হয়েছে। শিশুটি চাঁদপুরের মতলব উত্তর উপজেলার জিনাইয়া গ্রামের মো. মিজানুর রহমানের মেয়ে। মদিনা স্থানীয় একটি কিন্ডারগার্টেনে প্রথম শ্রেণীর শিক্ষার্থী ছিল।

দিনাজপুর: দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজে রবিউল ইসলাম রুবেল (১৭) নামে এক ডেঙ্গু আক্রান্ত রোগীর মৃত্যু হয়েছে। তার বাড়ি ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলার ভকরগাঁও গ্রামে।

জানা গেছে, রুবেল ঢাকার পল্লবী মিরপুর এলাকার আল জামিয়াতুল ইসলামিয়া বায়তুন মাদ্রাসার শিক্ষার্থী ছিলেন। গত ২৯ জুলাই জ্বর নিয়ে বাড়ি ফেরেন তিনি। অবস্থা গুরুতর হওয়ায় তাকে দিনাজপুরের এম আব্দুর রহিম মেডিকেল কলেজে ভর্তি করা হয়। সাতদিন চিকিৎসাধীন থাকার পর গতকাল ভোরে মারা যান রুবেল।

রংপুর: রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রিয়ানা (৩) নামে ডেঙ্গু আক্রান্ত এক শিশুর মৃত্যু হয়েছে। গতকাল সকাল ৭টা নাগাদ চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তার। শিশুটি গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার নকাইহাট এলাকার আশরাফুল ইসলাম ও লাবণী বেগম দম্পতির মেয়ে।

বিষয়টি নিশ্চিত করে রমেক হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক দলের মুখপাত্র ডা. সাইদুজ্জামান জানান, রিয়ানা আগে থেকেই নিউমোনিয়ায় ভুগছিল। পাশাপাশি ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়। তার অবস্থা এমনিতেই বেশ গুরুতর ছিল।

মানিকগঞ্জ: মানিকগঞ্জে মুন্নু মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রাজু আহমেদ লাল্টু খান (৪০) নামে এক ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে। সোমবার ভোরে তার মৃত্যু হয়। তিনি হরিরামপুর উপজেলার চালাগ্রামে আব্দুল আজিজ খানের ছেলে। গতকাল দুপুরে হাসপাতালের পরিচালক ডা. মাহবুবুল হাসান ও জেলা সিভিল সার্জন আনোয়ারুল আমিন আকন্দ জেলায় ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে একজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।

মুন্নু মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মাহবুবুল হাসান, রাজু খান গত ৩ আগস্ট জ্বর ও হূদযন্ত্রের সমস্যা নিয়ে ভর্তি হন। ৪ আগস্ট বিকালে পরীক্ষায় তার ডেঙ্গু ধরা পড়ে। সোমবার ভোর ৫টায় চিকিৎসাধীন অবস্থায় হাসপাতালে তার মৃত্যু হয়। বিষয়টি সিভিল সার্জনকে লিখিতভাবে জানানো হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন