ভর্তি পরীক্ষায় জালিয়াতি : ঢাবির ৬৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক

ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিভিন্ন বিভাগের ৬৯ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে গতকাল বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা পরিষদের সভায় এ সিদ্ধান্ত হয়। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর বিজ্ঞপ্তি প্রকাশ করে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয়ের প্রচলিত আইন ও বিধি অনুযায়ী তাদের বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়েছে। তাদের কারণ দর্শানোর নোটিস দেয়া হবে। কেন তাদের স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না, নোটিসে তা জানতে চাওয়া হবে। নোটিসের জবাব পাওয়ার পর বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ শিক্ষার্থীদের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। যাদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ হবে, তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে তালিকা প্রকাশ করা হবে। সাময়িক বহিষ্কারাদেশপ্রাপ্ত ৬৯ শিক্ষার্থী সাতদিন কারণ দর্শানোর সময় পাবেন।

যে ৬৯ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে, তারা ২০১২-১৩ শিক্ষাবর্ষ থেকে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন। ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির মামলায় পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অভিযোগপত্রভুক্ত আসামি তারা। ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে গত ২৩ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৮৭ শিক্ষার্থীসহ মোট ১২৫ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় সিআইডি। আইসিটি আইন ও পাবলিক পরীক্ষা আইনে দেয়া দুটি অভিযোগপত্র আমলে নিয়ে ঢাকার মহানগর হাকিম সরাফুজ্জামান আনসারী গত ২৬ জুন পলাতক ৭৮ আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন