রবিবার | নভেম্বর ১৭, ২০১৯ | ৩ অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক খবর

যুক্তরাষ্ট্রে ভেনিজুয়েলা সরকারের সমস্ত সম্পত্তি জব্দ করলেন ট্রাম্প

বণিক বার্তা ডেস্ক

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে ক্ষমতাচুত্য করার লক্ষ্যে আরো একটি পদক্ষেপ নিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার যুক্তরাষ্ট্রে থাকা ভেনিজুয়েলা সরকারের সব সম্পদ জব্দ করেছে ট্রাম্প প্রশাসন। খবর ডয়েচে ভ্যালে।

মার্কিন প্রেসিডেন্টের নির্দেশ অনুযায়ী, ভেনিজুয়েলা সরকারের যে সমস্ত সম্পত্তি এবং স্বার্থ সংশ্লিষ্ট সম্পত্তি যুক্তরাষ্ট্রে রয়েছে, তা এখন থেকে যুক্তরাষ্ট্রের অধিকারে বা যুক্তরাষ্ট্রের যে কোনো ব্যক্তির নিয়ন্ত্রণ বা অধিকারে চলে আসবে।
ভেনিজুয়েলার রাজনৈতিক অস্থিতিশীলতার মধ্যে মাদুরোকে ক্ষমতা ছাড়ার আহ্বান জানায় যুক্তরাষ্ট্রসহ বেশ কিছু লাতিন আমেরিকার সরকার। একই সঙ্গে দেশগুলো ভেনিজুয়েলার বিরোধী দলীয় নেতা হুয়ান গুয়াইদোকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতিও দিয়েছে।

চলতি বছরের ২৩ জানুয়ারি নিজেকে ভেনিজুয়েলার অন্তবর্তী সরকারের প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন ন্যাশনাল অ্যাসেম্বিলির প্রধান গুয়াইদো। যুক্তরাষ্ট্রসহ প্রায় ৫০টি দেশ তাকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে। পরবর্তীতে বেশ কিছু সেনা সমর্থনও পান গুয়াইদো। এর ফলে দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসা মাদুরো জটিল পরিস্থিতির মুখে রয়েছে।


২০১৩ সালে ভেনিজুয়েলার বিপ্লবী নেতা ও প্রেসিডেন্ট হিউগো চেভেজের মৃত্যুর পর ক্ষমতা গ্রহণ করেন মাদুরো। গতবছর মে মাসে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হলেও বিরোধী দলগুলো ব্যাপকভাবে নির্বাচন বর্জন করে। নির্বাচনে কারচুপিরও অভিযোগ ওঠে। তা স্বত্বেও চলতি বছরের ১০ জানুয়ারি দ্বিতীয় মেয়াদ শুরু করেন তিনি। রাজনৈতিক অস্থিরতা ও তীব্র অর্থনৈতিক সংকটের কারণে মুদারো সরকারের প্রতি তীব্র জনরোষ রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন