হুয়াওয়ের হংমেং চালিত স্মার্টফোন আসছে এ বছরই

বণিক বার্তা ডেস্ক

নিজস্ব অপারেটিং সিস্টেম হংমেংয়ের পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে হুয়াওয়ে টেকনোলজিস। চীনের রাষ্ট্র নিয়ন্ত্রিত গণমাধ্যম গ্লোবাল টাইমস জানিয়েছে, হুয়াওয়ের একটি স্মার্টফোনে হংমেংয়ের কার্যকারিতা যাচাই করা হচ্ছে। চলতি বছরই এ অপারেটিং সিস্টেমচালিত ফোন বাজারে আসতে পারে। খবর রয়টার্স।

চীন-মার্কিন বাণিজ্যযুদ্ধের

অন্যতম লক্ষ্যে পরিণত হয়েছে হুয়াওয়ে। এখন তাদের হংমেং অপারেটিং সিস্টেমচালিত ফোন যদি সত্যি সত্যি বাজারে আসে এবং উল্লেখযোগ্য অবস্থান তৈরি করে নিতে পারে, তাহলে সেটি হবে হুয়াওয়ের জন্য একটি বড় অগ্রগতি। যেখানে দ্বিতীয়

বৃহত্তম এ স্মার্টফোন নির্মাতাকে গুগলের অ্যান্ড্রয়েড ব্যবহারে বাধা দেয়ার হুমকি দিয়েছে ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

গ্লোবাল টাইমস একাধিক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, হংমেং চালিত প্রথম স্মার্টফোনটির দাম হতে পারে ২৮৮ ডলার। অর্থাৎ লো-এন্ডের স্মার্টফোন বাজার দিয়ে শুরু করতে যাচ্ছে হুয়াওয়ে।

এ ব্যাপারে বার্তা সংস্থা রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলে হুয়াওয়ে কর্তৃপক্ষ কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

এর আগে হুয়াওয়ের একাধিক নির্বাহী জানিয়েছিলেন, হংমেং অপারেটিং সিস্টেমটি মূলত ইন্টারনেট অব থিংস (আইওটি) ডিভাইসের জন্য তৈরি করা হয়েছে। গত মাসে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়, হুয়াওয়ের বড় পণ্যের মধ্যে আসন্ন অনার ব্র্যান্ডের স্মার্ট টিভিতেই প্রথম এ অপারেটিং সিস্টেম ব্যবহার করা হবে। তাছাড়া শুরু থেকেই বিভিন্ন স্মার্টফোন কোম্পানির নির্বাহীরা হংমেংকে স্মার্টফোন পরিচালনার অযোগ্য বলে বর্ণনা করেছেন।

গত সপ্তাহে একটি অনুষ্ঠানে হুয়াওয়ের ২০১৯ সালের প্রথমার্ধের আয় নিয়ে প্রতিবেদন প্রকাশ করা হয়। সে অনুষ্ঠানে হুয়াওয়ের চেয়ারম্যান লিয়াং হুয়া বলেন, মোবাইল ডিভাইসের জন্য তারা গুগলের অ্যান্ড্রয়েডকেই প্রাধান্য দেবেন। হংমেং মূলত কোম্পানির সুদূরপ্রসারী পরিকল্পনার অংশ।

এদিকে মার্কিন নিষেধাজ্ঞার

পরও চলতি বছরের প্রথমার্ধে হুয়াওয়ের রাজস্ব ২৩ শতাংশ বেড়েছে। মূলত অভ্যন্তরীণ বাজারে বিক্রি বেড়ে যাওয়ার কারণেই এমনটি হয়েছে। যেখানে বিশ্বব্যাপীই স্মার্টফোনের বাজার সংকুচিত হচ্ছে, সেখানে জুনে সমাপ্ত প্রান্তিকে চীনে হুয়াওয়ে ফোনের সরবরাহ গত বছরের একই সময়ের তুলনায় ৩১

শতাংশ বেড়েছে।

এদিকে রয়টার্স জানিয়েছে, ৯ আগস্ট চীনের ডংগুয়ানে অনুষ্ঠেয় ডেভেলপার সম্মেলনে হংমেং ওএস উন্মোচন করতে পারে হুয়াওয়ে।

অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে ফুশিয়া নামে একটি ওএস নিয়ে কাজ করছে গুগল। হুয়াওয়ের হংমেংকে এ ফুশিয়া অপারেটিং সিস্টেমের সঙ্গে তুলনা করা হচ্ছে। বিভিন্ন ডেভেলপার ফোরামে বলা হচ্ছে, হংমেং ওএস এমন একটি মাইক্রোকার্নেলের ওপর ভিত্তি করে বানানো হয়েছে, যাতে কৃত্রিম বুদ্ধিমত্তাকে (এআই) আরো ভালোভাবে কাজে লাগানো যায়।

গ্লোবাল টাইমস এক প্রতিবেদনে উল্লেখ করেছে, চলতি বছরের শেষ নাগাদ মেইট ৩০ প্রো ফ্ল্যাগশিপ স্মার্টফোনের সঙ্গে হংমেং ওএসের একটি ডিভাইস উন্মোচন করতে পারে হুয়াওয়ে। সেটি হবে মধ্যম মানের ডিভাইস।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন