ডেঙ্গু রোধে করণীয় শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত: কিট আমদানিতে সহায়তা দেবে এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক

কিট ও রি-এজেন্ট সংকট মোকাবেলায় আমদানিকারকদের সঙ্গে আলোচনা করা হবে। এ বিষয়ে আর্থিক বা অন্য যেকোনো সহায়তা দিতে প্রস্তুত আছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

গতকাল এফবিসিসিআইয়ের উদ্যোগে ‘ডেঙ্গু জ্বরের বিস্তার রোধে করণীয়’ শীর্ষক এক আলোচনা ও মতবিনিময় সভার আয়োজন করা হয়। ফেডারেশন ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম। এফবিসিসিআই নেতা ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশের বেসরকারি মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন এবং বিভিন্ন বেসরকারি হাসপাতালের প্রতিনিধিরা। আরো উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সিনিয়র সহসভাপতি মো. মুনতাকিম আশরাফ, সহসভাপতি নিজামুদ্দিন রাজেশ ও পরিচালকরা। বেসরকারি মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. এমএ মুবিন খান আলোচনায় অংশ নেন।

এছাড়া অনুষ্ঠানে জাহাঙ্গীরনগর হসপিটালের চেয়ারম্যান ডা. মো. জাহাঙ্গীর আলম, সিটি মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের ব্যবস্থাপনা পরিচালক ডা. রেফায়েত উল্লাহ শরিফ এবং স্বাস্থ্যসেবা ও চিকিৎসা শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট এফবিসিসিআইয়ের পরিচালক ও সদস্যরা উপস্থিত ছিলেন।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় রেগুলেটরি বডির মতো সহায়তা দিতে না পারলেও শীর্ষ ব্যবসায়ী সংগঠন হিসেবে যতটুকু করা সম্ভব, তা তারা করবেন। ডেঙ্গু পরীক্ষায় কিট বা রি-এজেন্টের সংকট দেখা দেয়ায় কেউ স্বল্প সময়ে এসব পণ্য আমদানি করতে চাইলে, তাদের সহায়তা দেয়া হবে।

এফবিসিসিআই সভাপতি বলেন, কিট আমদানির ব্যাপারে ইমপোর্টারদের সঙ্গে আলোচনা হবে। এ বিষয়ে আর্থিক সহায়তা দেয়া প্রয়োজন হলে তাও দেয়া হবে। এফবিসিসিআই সদস্যরা যদি কিট আনতে চান, তাহলে একসঙ্গে ওই কিট ডিস্ট্রিবিউশনের ব্যবস্থা নিতে পারি।

এছাড়া এফবিসিসিআই ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীদের প্রয়োজনীয় রক্ত সরবরাহের লক্ষ্যে ‘ব্লাড ক্যাম্প’ কর্মসূচির ঘোষণাও দেন তিনি।

বাংলাদেশ প্রাইভেট ক্লিনিক অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট জাহাঙ্গীর আলম বলেন, আগে ডেঙ্গু পরীক্ষার কিট ১২০ টাকায় পাওয়া যেত। এরপর তা ১৫০ টাকা হয়। জুনে তা বেড়ে ১৮০ টাকা হয়। আর এখন ৪৫০ টাকা দিয়েও পাওয়া যাচ্ছে না।

ইউনিভার্সেল মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের চেয়ারম্যান ও এফবিসিসিআই পরিচালক প্রীতি চক্রবর্তী বলেন, আমরা ডেঙ্গু কিট কিনতে হিমশিম খাচ্ছি। গতকাল (শনিবার) ৪৫০ টাকা করে যেগুলো কেনা হয়েছে, তা দিয়ে স্বল্প পরিসরে আগামীকাল (সোমবার) পর্যন্ত চালানো যাবে। তারপর যে কী হবে, তা বলা মুশকিল।

এফবিসিসিআইয়ের পরিচালক আবু মোতালেব এ বিষয়ে বলেন, ডেঙ্গু নিয়ে ব্যবসা শুরু হয়ে গেছে, যা সম্পূর্ণ অনৈতিক। বিপত্কালীন এ সময়ে অন্তত ব্যবসায়ীরা অতি মুনাফা থেকে বিরত থাকতে পারেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন