বৃহস্পতিবার | নভেম্বর ১৪, ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

দেশের খবর

জেলা পরিষদ হতে পারে গ্রামীণ উন্নয়নের কেন্দ্রবিন্দু —আব্দুল মতিন ভূইয়া

বণিক বার্তা প্রতিনিধি নরসিংদী

দুই বছরের বেশি সময় ধরে নরসিংদী জেলা পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করে আসছেন আব্দুল মতিন ভূইয়া। বর্ষীয়ান এ রাজনীতিবিদের মতে, জেলা পরিষদ হতে পারে গ্রামীণ উন্নয়নের কেন্দ্রবিন্দু। সম্প্রতি এক সাক্ষাত্কারে এমনটিই জানিয়েছেন তিনি।

আব্দুল মতিন ভূইয়া বলেন, বর্তমান সরকারের ধারাবাহিক উন্নয়নের ফলে নরসিংদী উন্নয়নের একটি রোল মডেল হিসেবে পরিণত হয়েছে। আগামীতে সরকার যদি জেলা পরিষদের বাজেট বাড়িয়ে দেয়, তবে জেলার উন্নয়ন করা আরো সহজ হবে।

তিনি জানান, দুই বছরে জেলার ছয় উপজেলায় ৮৭ দশমিক ২৯ কিলোমিটার রাস্তা পাকাকরণ, ২৭টি কালভার্ট, ১ হাজার ১৯টি মসজিদ, ৯৮টি মন্দির ও ৪৪৫টি শিক্ষাপ্রতিষ্ঠান নির্মাণ করা হয়েছে। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে জেলা পরিষদের পক্ষ থেকে ৪১টি কম্পিউটার বিতরণ করা হয়েছে। দারিদ্র্য নিরসন, নারীর ক্ষমতায়ন ও আত্মকর্মসংস্থানের লক্ষ্যে জেলার ১ হাজার ৫৫০ জন নারীকে বিনামূল্যে সেলাই ও কাটিং প্রশিক্ষণ দিয়ে তাদের প্রত্যেককে একটি করে সেলাই মেশিন দেয়া হয়েছে। বিভিন্ন সময়ে হতদরিদ্র ও অসহায় শীতার্তদের মাঝে তিন হাজারটি কম্বল বিতরণও করেছে জেলা পরিষদ। জেলার ৭ হাজার ৬১২ জন মেধাবী ছাত্র-ছাত্রীর মাঝে প্রায় ২ কোটি ৭০ লাখ ৮৫ হাজার টাকার শিক্ষাবৃত্তি দেয়া হয়েছে। জেলার ৪৫ জন শারীরিক প্রতিবন্ধীর মাঝে হুইল চেয়ার বিতরণ করা হয়েছে। জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ৬৫০টি বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বই বিতরণ করা হয়েছে। এছাড়া ২ কোটি ৩৬ লাখ টাকা ব্যয়ে সদর উপজেলার বৌয়াকুড়ে চারতলাবিশিষ্ট অত্যাধুনিক মানের ডাকবাংলার নির্মাণকাজ চলমান রয়েছে।

তিনি আরো জানান, জেলা শহরে অত্যাধুনিক মানের কনভেনশন সেন্টার নির্মাণে মন্ত্রণালয় থেকে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ পাওয়া গেছে। এ নির্মাণকাজ বাস্তবায়নের জন্য শিগগিরই দরপত্র আহ্বান করা হবে। ১০ কোটি টাকা ব্যয়ে বেলাব উপজেলার উয়ারী-গঙ্গারদ্দী জাদুঘর নির্মাণের জন্যও অর্থ বরাদ্দ পাওয়া গেছে। খুব অল্প সময়ের মধ্যে এর নির্মাণকাজ শুরু হবে।

নরসিংদী জেলা পরিষদ চেয়ারম্যান বলেন, দায়িত্ব পালনের সময় তিনি সবার মতামত ও পরামর্শকে গুরুত্ব দেন। স্বচ্ছতা ও জবাবদিহির সঙ্গে উন্নয়নসহ সার্বিক কার্যক্রম পরিচালনার ধারাবাহিকতা তিনি আগামীতেও বজায় রাখবেন। কাউকে কোনো অনিয়ম করতে দেয়া হবে না বলেও জানান তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন