বৃহস্পতিবার | নভেম্বর ১৪, ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

টেলিকম ও প্রযুক্তি

অ্যান্ড্রয়েড ডিভাইসে এসএমএসের মাধ্যমে ছড়াচ্ছে র‌্যানসামওয়্যার

বণিক বার্তা ডেস্ক   

অ্যান্ড্রয়েড ডিভাইসে নতুন ধরনের একটি র‌্যানসামওয়্যার সাধারণ এসএমএসের মাধ্যমে ছড়িয়ে পড়ছে। গবেষকরা বলছেন, অ্যান্ড্রয়েড/ফাইলকোডার ডট সি নামের র‌্যানসামওয়্যারটির এক্সডিএ ডেভেলপারস ও রেডিটের মতো অনলাইন ফোরামগুলোর মাধ্যমে এটি ছড়ানো হচ্ছে। অ্যাডাল্ট কনটেন্টের লিংক দিয়ে ব্যবহারকারীদের প্রলুব্ধ করা হচ্ছে। আক্রান্ত ডিভাইসের ব্যবহারকারীর কাছে ৯৮ থেকে ১৮৮ ডলার দাবি করছে এ সাইবার অপরাধীরা। খবর এনডিটিভি।

ইসেটের নিরাপত্তা গবেষকরা বলছেন, ম্যালওয়্যারটির ক্ষতিকর অ্যাপের মাধ্যমে ছড়িয়ে পড়ছে। তারা বিভিন্ন ফোরামে পোস্ট করা পর্নো সম্পর্কিত বিভিন্ন লিংকের সঙ্গে এর সংশ্লিষ্টতা পেয়েছেন গবেষকরা।

এক ব্লক পোস্টে গবেষকরা জানিয়েছেন, গত ১২ জুলাই থেকে র‌্যানসামওয়্যারটি সক্রিয় রয়েছে। এটি আক্রান্ত কোনো অ্যাপ ডিভাইসের ইনস্টল করার সঙ্গে সঙ্গে এসএমএসের মাধ্যমে আক্রান্ত ব্যবহারকারীর কন্টাক্ট লিস্ট ধরে ধরে ছড়িয়ে পড়ে। সেই এসএমএসটি আবার প্রেরকের ছবি এবং ওই ‘পর্নো’ লিংকসহ গ্রাহকের কাছে চলে যায়। ফলে দ্রুতই বিপুলসংখ্যক ডিভাইস আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে।

এমনকি এ র‌্যানসামওয়্যারটির ৪২টি ভাষার সংস্করণ রয়েছে। ডিভাইসের ভাষা সেটিং অনুযায়ীই এটি নিজস্ব ভাষা ঠিক করে নেয় এবং সে ভাষাতেই এসএমএস তৈরি করে!

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন