পগবার স্বপ্ন পূরণে বেক বাধা!

ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক কোচ হোসে মরিনহোর সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে ক্লাব ছাড়া এক রকম নিশ্চিতই হয়ে গিয়েছিল ফরাসি তারকা পল পগবার। মনেই হচ্ছিল পগবার দল ছাড়া সময়ের ব্যাপার মাত্র। কিন্তু পগবার বিদায় নিশ্চিত হওয়ার আগে ক্লাবই ব্যর্থতার দায়ে সরিয়ে দেয় দলের কোচ মরিনহোকে। মরিনহোর এ বিদায় ম্যানইউতে পগবার থাকার সম্ভাবনা ফের জাগিয়ে তোলে। এরপর নতুন কোচ ওলে গুনার সোলশারের অধীনে নিজেকে অনেকটাই ফিরে পেতে শুরু করেন এ ফরাসি তারকা। তবে এর মাঝে জিনেদিন জিদান ফের রিয়াল মাদ্রিদের কোচ হয়ে এলে পগবার রিয়ালে আসার সম্ভাবনা আবার উজ্জ্বল হয়ে ওঠে। সে সময় দুপক্ষের কথাতেই মনে হচ্ছিল পগবার রিয়ালে আসা সময়ের ব্যাপার মাত্র। এমনকি পগবা রিয়ালকে নিজের ‘স্বপ্নের ক্লাব’ বলেও মন্তব্য করেছিলেন সে সময়।

কিন্তু পগবার রিয়ালে আসার সব সমীকরণ বদলে যেতে শুরু করে এডেন হ্যাজার্ড সান্তিয়াগো বার্নাব্যুতে আসায়। এখন দলবদলের হিসাবেও মনে হচ্ছে কিছুটা পরিবর্তন এনেছে রিয়াল। যেখানে তারা এখন পগবাকে দলে আনার বদলে ডনি ফন ডি বেকের মতো তরুণ কাউকে দলে আনায় জোর দিচ্ছে। এমনকি এও শোনা গেছে, বেক হয়তো আগামী সপ্তাহে রিয়ালে এসে যোগ দেবেন। আর বেক চলে এলে সেক্ষেত্রে রিয়াল হয়তো পগবার কাছ থেকে হাত গুটিয়ে নেবে। আর এ সুযোগটাই এখন নিতে চাইছে ম্যানইউ। তারা কোনোভাবেই পগবাকে ক্লাব থেকে ছাড়তে রাজি নয়। আগামী মৌসুমে সোলশারের পরিকল্পনায় বেশ ভালোভাবেই আছেন এ বিশ্বকাপ জয়ী তারকা। তাই তিনিও চান যেকোনো মূল্যে পগবা দলে থেকে যাক।

শেষ পর্যন্ত পগবাকে যদি রিয়াল দলে আনতে না পারে, তবে সেটি জিদান ও পগবা দুপক্ষের জন্য বেশ হতাশারই হবে। কারণ দুজনই চাচ্ছিলেন জুটি গড়ে খেলতে। কিন্তু আপাতত সেই সম্ভাবনা নেই বলেই মনে হচ্ছে। যদিও সাম্প্রতিক সময়ে ম্যানইউর হয়ে খেলা হয়নি পগবার। তবে সেটি তার পিঠের ইনজুরির কারণে। চোট কাটিয়ে ফের দলে ফিরবে বলে বিশ্বাস ম্যানইউ কর্তৃপক্ষের। এদিকে পগবাকে ধরে রাখতে ম্যানইউ এতটাই মরিয়া যে, তারা ১৮০ মিলিয়ন ইউরোর নিচে হয়তো কথাই বলবে না। আর এত উচ্চমূল্যে তাকে নেয়ার ব্যাপারে আগ্রহীদেরও হয়তো পিছিয়ে দেবে। সেই ধারাবাহিকতাতেই হয়তো সরে দাঁড়ানোর সিদ্ধান্তে এসেছে রিয়াল। পাশাপাশি ডি বেকের সঙ্গে একটি বোঝাপড়াও হয়তো রিয়ালের হয়ে গেছে এবং কেবল আয়াক্সের দিক থেকে সবুজসংকেত পাওয়ার অপেক্ষা। আর তেমনটি ঘটলে পগবার রিয়ালে আসার সম্ভাবনা একেবারেই থেমে যাবে।

এরই মধ্যে অবশ্য ম্যানইউ কোচ সোলশার নিশ্চিত করে বলেছেন, পগবা তার দলেই থাকছে। সোলশার বলেন, ‘এ ব্যাপারে কোনো সন্দেহ নেই যে, আসছে মৌসুমে পগবা ম্যানইউতেই থাকছে।’

কখন থেকে পগবা ম্যানইউর অনুশীলনে যোগ দেবেন জানতে চাইলে সোলশার বলেন, ‘আগামী সপ্তাহের শুরুতে সে হয়তো অনুশীলনে যোগ দেবে। এ সপ্তাহে আমি কোনো ঝুঁকি নিতে চাই না। আশা করছি, চেলসির ম্যাচের জন্য সে ফিট হয়ে উঠবে।’ সোলশারের বক্তব্য থেকে অবশ্য পগবার দল ছাড়ার সম্ভাবনা নেই বললেই চলে। অথচ কিছুদিন আগেই পগবা বলেছিলেন, ‘অন্য কোথাও নতুন চ্যালেঞ্জ নেয়ার জন্য এটাই উপযুক্ত সময়।’ অথচ নতুন সেই চ্যালেঞ্জ হয়তো অন্তত এ মৌসুমে আর নেয়া হবে না তার।

এদিকে যে বেকের কারণে পগবার রিয়ালে যাওয়ার সম্ভাবনায় ছেদ পড়েছে, তাকেও ধরে রাখার কথা বলেছিল আয়াক্স। কিন্তু রিয়ালের মতো ক্লাবে আসা থেকে খেলোয়াড়দের আটকানো কঠিন। বেকের সঙ্গে নাকি কথাবার্তা একরকম ফাইনাল করে রেখেছে রিয়াল। এখন কেবল আয়াক্সের সঙ্গে আলাপ চূড়ান্ত করাই বাকি আছে।

বেক গত মৌসুমে আয়াক্সের হয়ে দারুণ নৈপুণ্য দেখিয়েছেন, যা তাকে পাদপ্রদীপের আলোয় নিয়ে আসে। যদিও ডি ইয়ং ও ডি লিটের কারণে যতটা মূল্যায়ন হওয়ার কথা, ততটা হয়নি। এখন তাই রিয়ালের মতো ক্লাবে এসে নিজেকে প্রমাণ করতে চাইছেন তিনি। বেক তার রিয়ালে আসা নিয়ে বলেন, ‘এটা সত্যি, রিয়াল মাদ্রিদ আয়াক্সের সঙ্গে কথা বলার মধ্যে আছে। কিন্তু এর বেশি আমি কিছু বলতে পারছি না। আমার এজেন্ট তাদের সঙ্গে কথা বলবে।’ এ সময় অবশ্য আয়াক্স ও মাদ্রিদ দুই ক্লাবেরই প্রশংসা করেছেন বেক, ‘খেলার জন্য রিয়াল মাদ্রিদ অসাধারণ একটি ক্লাব। কিন্তু আয়াক্সও দারুণ ক্লাব।’

তবে বেককে রিয়ালে না এসে আয়াক্সে আরো একটি মৌসুম থাকতে অনুরোধ জানিয়েছেন আয়াক্স সমর্থকরা। এটি স্বীকার করেছেন বেকও। কিন্তু শেষ পর্যন্ত সমর্থকদের অনুরোধ এ ডাচ ফরোয়ার্ড রাখবেন বলে মনে হচ্ছে না। মার্কা

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন