বিরোধী দলের বিক্ষোভ থেকে ৮০০ জনকে আটক রুশ পুলিশের

বণিক বার্তা ডেস্ক

শনিবার রাশিয়ার রাজধানী মস্কোয় অবাধ নির্বাচনের দাবিতে ডাকা বিক্ষোভে অংশ নেয়া আট শতাধিক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। আটককৃতদের মধ্যে রাশিয়ার সুপরিচিত বিরোধীদলীয় নেতা লিউভব সোবলও রয়েছেন। ওই বিক্ষোভ কর্মসূচিকে কর্তৃপক্ষ ‘অবৈধ’ বলে সতর্ক করে দেয়ার পর পুলিশের এ আটক অভিযান চলে। রয়টার্স।

কর্মসূচি শুরুর কয়েক মিনিট আগে একটি ট্যাক্সি থেকে বর্তমানে জেলে থাকা বিরোধীদলীয় রাজনীতিবিদ অ্যালেক্সি নাভালনির ঘনিষ্ঠ বলে পরিচিত সোবলকে আটক করে কর্তৃপক্ষ নিজেদের ভ্যানে তুলে নেয়। ক্রেমলিনবিরোধীদের দাবি, সেপ্টেম্বরে মস্কোর স্থানীয় নির্বাচনে লড়তে চাওয়া বিরোধী প্রার্থীদের বাদ দেয়ার প্রতিবাদে তারা শান্তিপূর্ণ ওই পদযাত্রার ডাক দিয়েছিল।

এদিকে ১০০ কোটি রুবল (১ কোটি ৫৩ লাখ ডলার) মানি লন্ডারিংয়ের অভিযোগে নাভালনির অ্যান্টিকরাপশন ফাউন্ডেশনের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে রাশিয়ার কর্তৃপক্ষ। লাভালনি ও তার মিত্ররা বলছে, সরকারি কর্মকর্তাদের দুর্নীতি নিয়ে তার ফাউন্ডেশন কয়েকটি প্রতিবেদন করায় এটি করা হয়েছে। ফাউন্ডেশনটি মানুষের চাঁদায় চলে বলে তারা জানিয়েছে।

স্বাধীন পর্যবেক্ষক গোষ্ঠী ওভিডি-ইনফো জানিয়েছে, শনিবারের ওই বিক্ষোভ থেকে পুলিশ ৮২৮ জনকে আটক করে। আটকের আগে অনেককে লাঠিপেটাও করা হয়। রয়টার্সের প্রতিবেদকরা কয়েক ডজন লোককে আটক করার ঘটনা দেখেছেন।

রুশ পুলিশ বলছে, বিক্ষোভে অংশ নিতে শনিবার দেড় হাজার মানুষ জড়ো হয়েছিল। সেখান থেকে তারা ৬০০ জনকে আটক করে। তবে আটকের বিভিন্ন ফুটেজ অনুসারে আরো বেশি লোককে আটক করা হয়। পরে বিরোধী দল পুলিশের একটি প্রতিবেদনের স্ক্রিনশট দিয়ে দাবি করে, বিক্ষোভে প্রায় ১০ হাজার লোক অংশ নিয়েছিল।

পরে পুলিশ সোবলসহ আটকদের অনেককেই ছেড়ে দেয়। রাশিয়ার কঠোর বিক্ষোভসংক্রান্ত আইন ভঙ্গ করায় সোবলকে ৩ লাখ রুবল (৪ হাজার ৫৯৬ ডলার) জরিমানাও করা হয়েছে। সপ্তাহখানেক আগের বিক্ষোভে এবারের তুলনায় অনেক বেশি লোক অংশ নিয়েছিল।

স্থানীয় নির্বাচনে বিরোধী প্রার্থীদের অংশগ্রহণের সুযোগ চেয়ে বেশ কয়েক সপ্তাহ ধরেই মস্কোয় একের পর এক কর্মসূচি নিয়ে নামছে সরকারবিরোধীরা। সেপ্টেম্বরে মস্কোর স্থানীয় সরকার নির্বাচনের ভোট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য প্রয়োজনীয় জনসমর্থন নেই এবং যথেষ্ট বৈধ স্বাক্ষর সংগ্রহ করতে পারেনি, এমন কারণ দেখিয়ে কর্তৃপক্ষ বিরোধীদলীয় রাজনীতিবিদ অ্যালেক্সি নাভালনির ঘনিষ্ঠ অনেককেই অযোগ্য ঘোষণা করে। স্থানীয় নির্বাচনে বিরোধী প্রার্থীদের অবাধ অংশগ্রহণের দাবিতে বিক্ষোভের ডাক দেয়ায় গত মাসে নাভালনিকে গ্রেফতার করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন