আরেকটি বিদেশী ট্যাংকার আটক করেছে ইরান: রাষ্ট্রীয় গণমাধ্যম

বণিক বার্তা ডেস্ক

উপসাগরীয় অঞ্চল থেকে আরেকটি বিদেশী ট্যাংকার আটক করেছে ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) সদস্যরা। ট্যাংকারটি কয়েকটি আরব দেশে জ্বালানি তেলের চোরাচালান নিয়ে যাচ্ছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম। আটক ট্যাংকারের সাত নাবিককেও বন্দি করা হয়েছে বলে জানিয়েছে একই সূত্র। খবর রয়টার্স।

উপসাগরীয় অঞ্চলে ইরানের ফার্সি দ্বীপের নিকটবর্তী এলাকা থেকে ট্যাংকারটি আটক করা হয়েছে বলে জানিয়েছে দেশটির আধাসরকারি ফারস নিউজ সংস্থা। তবে ট্যাংকারটি গত বুধবার আটক করা হয়েছে বলে জানিয়েছে লেবাননের টেলিভিশন আল-মায়াদিন।

আইআরজিসির নৌবাহিনীর সদস্যরা পারস্য উপসাগর থেকে জ্বালানি তেলবাহী একটি বিদেশী ট্যাংকার আটক করেছে বলে বাহিনীটির কমান্ডার রমজান জিরাহিকে উদ্ধৃত করে প্রচার করেছে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন। এদিকে, দেশটির বিচার বিভাগের সঙ্গে আলোচনার ভিত্তিতে ট্যাংকারটি আটক করা হয়েছে বলে জানিয়েছে ফারস নিউজ সংস্থা। উল্লেখ্য, ট্যাংকারটি কয়েকটি আরব দেশে চোরাপথে সাত লাখ লিটার জ্বালানি তেল নিয়ে যাচ্ছিল।

প্রসঙ্গত, গত বছর যুক্তরাষ্ট্র একতরফাভাবে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের করা পারমাণবিক চুক্তি থেকে হঠাৎ সরে দাঁড়ানোর মধ্য দিয়ে পশ্চিমা দেশগুলোর সঙ্গে ইরানের উত্তেজনা বাড়তে থাকে। ইরান নিজেদের পারমাণবিক কর্মসূচি সীমিত রাখার শর্তে চুক্তি অনুযায়ী পশ্চিমা বিশ্বশক্তিগুলো দেশটির ওপর আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা শিথিল করেছিল। যুক্তরাষ্ট্র চুক্তি থেকে বের হয়ে যাওয়ায় দেশটির ওপর অর্থনৈতিক চাপ বাড়তে থাকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন