ভ্রমণপ্রেমী তরুণ দলের কথা

ফাহমিদা তাপসী

আঠারো বছর বয়স যে দুর্বার, পথে প্রান্তরে ছোটায় বহু তুফান—তারুণ্যে পা রাখা কমবেশি সবাইকেই ব্যাখ্যা করা সম্ভব এ দুই লাইনে। অবশ্য কবি সুকান্ত ভট্টাচার্য্য যেন এসব কিছু বুঝেই এমন কবিতা লিখেছিলেন তরুণদের উদ্দেশে। ঠিক তেমনই তরুণ কিছু প্রাণ মিলে শুরু করেছিলেন ফেসবুকভিত্তিক একটি ভ্রমণ গ্রুপ ট্যুর গ্রুপ বিডি (টিজিবি)। যার শুরুটা হয়েছিল বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কয়েকজন ভ্রমণপ্রেমী তরুণের হাত ধরে। 

বিশ্ববিদ্যালয়ের একদল তরুণ ঘুরতে যাবে বলে মনস্থির করল। কিন্তু সবাই তো শিক্ষার্থী আবার নিজেদের জমানো টাকাও যে খুব বেশি, তা নয়। সব মিলিয়ে খুব কম খরচে কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনাই করেছেন তারা। ঠিক তখনই মনস্থির করলেন এমন একটা প্লাটফর্ম তৈরি করবেন, যাতে কম খরচে শিক্ষার্থীরা ঘুরে বেড়াতে পারেন। বলছিলাম ২০০৭ কিংবা ২০০৮ সালের কথা। শুধু নিজেরাই নয়, সবাইকে ভ্রমণে উৎসাহিত করার লক্ষ্যে রাফসান রাহি, ইমরানুল আলমের মতো তরুণরা গড়ে তোলেন ফেসবুকভিত্তিক গ্রুপ ট্যুর গ্রুপ বিডি। ২০০৯ সালে কোনো রকমে শুরু হলেও আটঘাট বেঁধে ট্যুর গ্রুপ বিডির যাত্রা হয় ২০১৪ সালের শেষের দিকে।

দুর্গম পাহাড়, ঝরনা কিংবা জঙ্গলে থাকার যে আনন্দ, সেটা কোনোভাবেই দামি হোটেলে নেই—এ বিষয়টা টিজিবির একদল বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুণ উপলব্ধি করতে পেরেই মাথায় নিয়েছিলেন অন্য সবাইকে এ উপলব্ধিতে ভাসানোর দায়িত্ব। এ দেশের অধিকাংশ পর্যটন স্পটে নেই ভালো মানের হোটেল কিংবা নেই ভালোভাবে খাওয়ার ব্যবস্থা। তাই বলে ঘোরাঘুরি বন্ধ থাকবে, এটাও মানতে নারাজ তারা। বরং ট্যুর গ্রুপ বিডির প্রতিষ্ঠাকালীন সদস্যদের মতে, যেটি যেমন, তার সৌন্দর্য ঠিক সেভাবেই উপভোগ করা উচিত।

এত বছরের দীর্ঘ পথচলায় টিজিবির দখলে রয়েছে অনেক প্রাপ্তি। দেশ এবং দেশের বাইরের পর্যটনকে তুলে ধরে এগিয়ে চলেছে গ্রুপটি। গতানুগতিক ঘুরতে যাওয়া, দামি খাবার খাওয়া, কোনো রকমে চলে আসা এ ধারা থেকে বের হয়েই শুরু হয়েছিল টিজিবি।

মাত্র কয়েক বন্ধু মিলে শুরু করা ট্যুর গ্রুপটি এখন দুই লাখ সদস্যের একটি পরিবার। এত বিশাল সদস্যের পরিবারের জন্য এখন আর শুধু একই ধাঁচের ভ্রমণ পদ্ধতি চালু রয়েছে, তা নয়। অর্থাৎ এমনটা ভাবার কোনো কারণই নেই যে শুধু পাহাড়-জঙ্গলেই ঘুরে বেড়ায় টিজিবি বরং এর সঙ্গে যুক্ত হয়েছে সবার জন্য ভ্রমণের ব্যবস্থা। এমনকি কম খরচে ভ্রমণের সুবিধা দিয়ে ছাত্রদেরও উৎসাহিত করছে তারা। তাদের বিশ্বাস ভ্রমণই পারে মানুষকে অনেক ধরণের খারাপ কাজ ও অবসাদ থেকে মুক্তি দিতে।

পাহাড়, ঝরনা, সাগর, বন দেখার জন্য কয়েক ধরনের আয়োজন তারা করে থাকে। এছাড়া দেশের প্রতিটি জেলায় লুকিয়ে থাকা সৌন্দর্য ও ঐতিহ্য বের করে আনতে ছুটে যায় এক জেলা থেকে অন্য জেলায়। বর্তমান সময়ে তরুণদের মধ্যে ট্রেকিং কিংবা ক্যাম্পিং খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। এ বিষয়টিকে প্রাধান্য দিয়ে টিজিবির আয়োজন কম না। অন্যদিকে যারা আরামে ঘুরতে চান, তাদের জন্যও সাজেক, টাঙ্গুয়ার হাওর, শ্রীমঙ্গল, সেন্ট মার্টিন, সুন্দরবনের মতো জায়গায় নিজেদের রিসোর্ট এবং ফ্লোটিং হোম (নৌকা) বানিয়ে সবার ভ্রমণে গতি যোগ করছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন