ভুট্টা রফতানিতে ব্রাজিলের রেকর্ড

বণিক বার্তা ডেস্ক   

চলতি বছরের জুলাইয়ে ব্রাজিল থেকে আন্তর্জাতিক বাজারে রেকর্ড পরিমাণ ভুট্টা রফতানি হয়েছে। এ সময়ে দেশটি থেকে ৬৩ লাখ ১৬ হাজার টন ভুট্টা রফতানি হয়েছে। দেশটি থেকে খাদ্যশস্যটির রফতানি শুরু হওয়ার পর থেকে মাস হিসেবে যা সর্বোচ্চ। ব্রাজিলের বাণিজ্য বিভাগ থেকে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর বিজনেস রেকর্ডার।

ব্রাজিলে চলতি মৌসুমে আগাম ভুট্টা চাষাবাদ শুরু হয়। এ কারণে দেশটি থেকে রফতানি ত্বরান্বিত হয়েছে। ভুট্টার দাম বৃদ্ধি এবং আগাম সয়াবিন চাষাবাদ হওয়ায় কৃষকরা দ্বিতীয় পর্যায়ে দ্রুত ভুট্টা চাষাবাদ করতে উৎসাহিত হয়েছে। সাধারণ সময় শুরুর কয়েক সপ্তাহ আগেই এ চাষাবাদ শুরু করেন দেশটির কৃষকরা। ব্রাজিলের মাতো গ্রোসো রাজ্যে ফেব্রুয়ারি ২০ তারিখের মধ্যে এবং পারানো রাজ্যে মার্চের ১০ তারিখের মধ্যে ভুট্টা চাষের আদর্শ সময় ধরা  হয়। আগাম সয়াবিন চাষাবাদ করতে পারায় দেশটির কৃষকরা এবার এই সময়ের মধ্যে ভুট্টা চাষ করতে সক্ষম হয়েছেন। যার ফলে ২০১৮-১৯ মৌসুমে রেকর্ড পরিমাণ ভুট্টা উৎপাদনের প্রত্যাশা করছেন সেখানকার চাষীরা।

ব্রাজিলের রাষ্ট্রায়ত্ত খাদ্য সরবরাহ ও পরিসংখ্যান সংস্থা কোনাবের প্রাক্কলন অনুযায়ী, ২০১৮-১৯ মৌসুমে দেশটিতে ৯ কোটি ৮৫ লাখ টন ভুট্টা উৎপাদন হবে। এ মৌসুমে বাম্পার ফলনের প্রত্যাশায় এরই মধ্যে খাদ্যশস্যটির রফতানি বাড়ানোর প্রস্তুতি নিচ্ছে দেশটি।

যুক্তরাষ্ট্রের পরে বিশ্বের দ্বিতীয় শীর্ষ ভুট্টা রফতানিকারক ব্রাজিল। তবে আন্তর্জাতিক বাজারে যুক্তরাষ্ট্রের চেয়ে ব্রাজিলের ভুট্টার দাম কম হওয়ায় দেশটির এ খাদ্যশস্যের বেশ চাহিদা রয়েছে।

যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের বৈশ্বিক কৃষিপণ্যের চাহিদা ও সরবরাহের এক প্রাক্কলনে বলা হয়েছে, ২০১৮-১৯ মৌসুমে ব্রাজিলের রফতানির পরিমাণ দাঁড়াবে ৩ কোটি ৫০ লাখ টনে।

এগ্রিব্রাজিলের প্রতিষ্ঠাতা ফ্রেডরিকো হামবার্গের মতো, জুলাইয়ের চেয়ে আগস্টে ব্রাজিলের ভুট্টা রফতানি আরো বেশি হতে পারে। কারণ এরই মধ্যে ৫৫ লাখ ভুট্টা রফতানির জন্য দেশটির পোর্টে প্রস্তুত রাখা হয়েছে।

অন্যদিকে ব্রাজিলকে আন্তর্জাতিক বাজারে সয়াবিনের নির্ভরযোগ্য উৎস হিসেবে বিবেচনা করা হয়। দাম তুলনামূলক কম ও মান ভালো হওয়ায় চীনসহ অনেক দেশ ব্রাজিল থেকে উল্লেখযোগ্য পরিমাণ সয়াবিন আমদানি করে। বিশেষ করে চীনে উল্লেখযোগ্য পরিমাণ সয়াবিন রফতানি হতো। কিন্তু বাণিজ্যযুদ্ধের প্রভাব এবং সোয়াইন ফ্লুর প্রাদুর্ভাব দেখা দেয়ায় চীনের বাজারে সয়াবিন রফতানি কমেছে। এর প্রভাব পড়েছে ব্রাজিলের সয়াবিনের ওপর। জুলাইয়ে দেশটির সয়াবিন রফতানি ২৩ শতাংশ কমে ৭৮ লাখ ২০ হাজার টনে দাঁড়িয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন