প্রবৃদ্ধি ও পাউন্ডের বড় ক্ষতি করবে চুক্তিহীন ব্রেক্সিট

বণিক বার্তা ডেস্ক   

ব্যাংক অব ইংল্যান্ড যুক্তরাজ্যের আগামী দুই বছরের প্রবৃদ্ধি পূর্বাভাস কমিয়েছে। এদিকে চুক্তিহীন ব্রেক্সিট দেশটির অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করবে এবং পাউন্ডকে আরো দুর্বল করবে বলেও জানিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। খবর বিবিসি।

বৈশ্বিক অর্থনীতির দুর্বল প্রবৃদ্ধি এবং চীন-মার্কিন বাণিজ্যযুদ্ধের কারণে আন্তর্জাতিক বাণিজ্য অস্থির থাকায় যুক্তরাজ্যের সুদহার দশমিক ৭৫ শতাংশে অপরিবর্তিত রেখেছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। চলতি বছর দেশটির প্রবৃদ্ধি ১ দশমিক ৩ শতাংশ বাড়তে পারে বলে নতুন করে পূর্বাভাস করেছে কেন্দ্রীয় ব্যাংক। অথচ মে মাসের পূর্বাভাসে চলতি বছর দেশটির প্রবৃদ্ধি ১ দশমিক ৫ শতাংশ বাড়তে পারে বলে পূর্বাভাস করা হয়েছিল। তাছাড়া ২০২০ সালে প্রবৃদ্ধি বাড়ার পূর্বাভাস ১ দশমিক ৬ শতাংশ থেকে কমিয়ে ১ দশমিক ৩ শতাংশে নির্ধারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

উল্লেখ্য, অক্টোবরে যুক্তরাজ্য চুক্তিসহ ব্রেক্সিট করতে যাচ্ছে—এ বিবেচনার ভিত্তিতে উল্লিখিত সব পূর্বাভাস করা হয়েছে। তাই চুক্তিহীন ব্রেক্সিট প্রবৃদ্ধি আরো শ্লথ করতে পারে বলে জানিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

এদিকে নিজেদের প্রাথমিক হিসাবে জুন পর্যন্ত তিন মাসে যুক্তরাজ্যের অর্থনীতি অসম্প্রসারিত থাকতে পারে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতি কমিটি (এমপিসি)। প্রসঙ্গত, দেশটির সুদহার নির্ধারণ করে এমপিসি।

ব্রেক্সিট অনিশ্চয়তার কারণে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে যুক্তরাজ্যের ভবিষ্যৎ সম্পর্কের কারণে এমনটি হতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। বৈশ্বিক বাণিজ্যযুদ্ধের কারণে যুক্তরাজ্যের পূর্বাভাস ক্ষতিগ্রস্ত হওয়ায় আগামী বছর দেশটির অর্থনীতি সংকুচিত হওয়ার সমূহ আশঙ্কা রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন